Finance
টিসিবির পেঁয়াজ এখন ৩৫ টাকা কেজি

Bangladesh Live News | @banglalivenews | 22 Dec 2019

Bangladesh: Onion prices now stands at 35 per kg

Photo courtesy: Amirul Momenin

নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ডিসেম্বর ২৩ : বাজারে পেঁয়াজের দাম কমে আসায় দাম কমিয়েছে সরকারি বিপণন সংস্থা টিসিবিও। এতদিন টিসিবির ট্রাক সেলে প্রতি কেজি পেঁয়াজ ৪৫ টাকায় বিক্রি হলেও আজ সোমবার থেকে তা ৩৫ টাকায় কেনা যাবে। রোববার টিসিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই ঘোষণা দেওয়া হয়।

গত সেপ্টেম্বরের মধ্য ভাগ থেকে পেঁয়াজের দাম হু হু করে বাড়তে শুরু করলে সরকারি উদ্যোগে টিসিবির মাধ্যমে খেলাবাজারে ৪৫ টাকায় পেঁয়াজ বিক্রি শুরু হয়।


টিসিবি জানায়, তারা এখন ঢাকায় ৫০টি ট্রাকসহ সারাদেশে প্রায় ২০০টি ট্রাকে করে প্রতিদিন পেঁয়াজ বিক্রি করছে। নতুন পেঁয়াজ ওঠার পাশাপাশি আমদানি বাড়ানোর পর পেঁয়াজের দাম ১০০ টাকায় নেমে এসেছে। তবে দেশি পুরনো পেঁয়াজের দাম এখনও চড়াই রয়েছে।


টিসিবির হিসাবে রোববার ঢাকা মহানগরীর বিভিন্ন বাজারে দেশি নতুন পেঁয়াজ বিক্রি হয়েছে প্রতি কেজি ৯০ টাকা থেকে ১১০ টাকায়, যা এক সপ্তাহ আগেও ১০০ টাকা থেকে ১২০ টাকা ছিল। আর আমদানি করা পেঁয়াজ বিক্রি হয়েছে প্রতি কেজি ৬০ টাকা থেকে ১২০ টাকায়, যা এক সপ্তাহ আগে ৬০ টাকা থেকে ১৪০ টাকা ছিল।


এদিকে নিয়মিত বাজারে পেঁয়াজের দাম কমে আসায় গত এক সপ্তাহ ধরে টিসিবির পেঁয়াজের ট্রাককে ঘিরে ক্রেতাদের ভিড় কমতে শুরু করে। গত রোববার সন্ধ্যায় আগারগাঁওয়ে টিসিবির ট্রাক সেলে দেখা যায়, বরাদ্দের প্রায় অর্ধেক পেঁয়াজই বিক্রির অপেক্ষায় রয়েছে। বিক্রেতারা জানান, রাত সাড়ে ৮টা পর্যন্ত সেখানে থেকেও সব পেঁয়াজ বিক্রি করা যায়নি।


টিসিবির বিজ্ঞপ্তিতে বলা হয়, চলমান বাজার পরিস্থিতি বিবেচনায় ২৩ ডিসেম্বর থেকে টিসিবির পেঁয়াজ খোলা ট্রাকে ৩৫ টাকা কেজি দরে বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে। টিসিবির ট্রাকে প্রতিদিন এক হাজার কেজি পেঁয়াজ বরাদ্দ দেওয়া হচ্ছে। একজন ক্রেতা সর্বোচ্চ দুই কেজি করে পেঁয়াজ কিনতে পারেন।




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics