Finance
২০৩০ সালের মধ্যে ঢাকায় ছয় মেট্রোরেলের কাজ শেষ হবে

Bangladesh Live News | @banglalivenews | 02 Jan 2020

Metro Rail work in Dhaka to finish by 2030
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জানুয়ারি ২ : সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, মেট্রোরেল তরুণ প্রজন্মের ড্রিম প্রজেক্ট। মেট্রোরেল ডিপো এলাকায় ১৯ কিলোমিটার রেললাইন রয়েছে।

২০৩০ সাল নাগাদ ৬টি এমআরটি লাইনের কাজ শেষ হবে এবং শিগগিরই এমআরটি লাইন-১ এবং ৫ এর কাজ শুরু হবে। ফলে ২০৩০ সালের মধ্যে ঢাকা শহরের যান চলাচলের চিত্র বদলে যাবে।

 

বুধবার মেট্রোরেলের উত্তরা ডিপোতে ওভারহেড ক্যাটিনারি সিস্টেম এবং রেল লাইন স্থাপনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন। উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড।

 

এদিকে আগামী বছর অর্থাৎ ২০২১ সালের ১৬ ডিসেম্বর স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে মেট্রোরেল চালু হবে। এই রুটের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে। ২০২১ সালের ১৬ ডিসেম্বর বিজয় দিবসে সম্পূর্ণ রুটের ট্রায়াল রান শেষে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে দেশের প্রথম মেট্রোরেল।

 

এ ব্যাপারে সেতুমন্ত্রী বলেন, মেট্রোরেল প্রকল্প এলাকায় যে পরিমাণ কর্মযজ্ঞ চলছে সেটি বাইরে থেকে দেখে বোঝার কোনো উপায় নেই। মেট্রোরেলের কাজ শেষ হলে ঢাকা শহরের যান চলাচলে চিত্র বদলে যাবে। এখন পর্যন্ত এই কাজের সার্বিক অগ্রগতি হয়েছে ৪০ ভাগ। দৃশ্যমান হয়েছে সাড়ে আট কিলোমিটার। ২০৩০ সালের মধ্যে ছয়টি মেট্রোরেল প্রকল্পের কাজ শেষ হবে। এসব এমআরটি লাইন চালু হলে ঢাকা শহরে সুন্দর দৃশ্যপট তৈরি হবে।

 

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) পক্ষ থেকে জানানো হয়, ‘ঢাকা মহানগরী ও তৎসংলগ্ন পার্শ্ববর্তী এলাকার যানজট নিরসনে ও পরিবেশ উন্নয়নে আধুনিক গণপরিবহন হিসেবে মেট্রোরেলের পরিকল্পনা, সার্ভে, ডিজাইন, অর্থায়ন, নির্মাণ, পরিচালনা ও রক্ষণাবেক্ষণের নিমিত্তে ২০১৩ সালের ৩ জুন শতভাগ সরকারি মালিকানাধীন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড গঠন করা হয়। এরই ধারাবাহিকতায় ৬টি মেট্রোরেলের সমন্বয়ে একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তুলতে সরকার কর্মপরিকল্পনা ২০৩০ গ্রহণ করেছে। এ কর্মপরিকল্পনা অনুসরণে ২০.১০ কিলোমিটার দীর্ঘ বাংলাদেশের প্রথম উড়াল মেট্রোরেল বা এমআরটি লাইন ৬ এর নির্মাণ কাজ পুরোদমে এগিয়ে চলছে। স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন বর্ষের ২০২১ সালের ১৬ ডিসেম্বর সরকার বাংলাদেশের প্রথম উড়াল মেট্রোরেল আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পরিকল্পনা গ্রহণ করেছে।’




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics