Bangladesh
শীতে কাঁপছে কুড়িগ্রাম, তীব্র শৈত্যপ্রবাহের আশঙ্কা

Bangladesh Live News | @banglalivenews | 13 Jan 2020

Bitter cold grips Bangladesh

Photo courtesy: Amirul Momenin

নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জানুয়ারি ১৪ : শীতে কাঁপছে দেশের উত্তরের জনপদ কুড়িগ্রাম। রোববার (১২ জানুয়ারি) কুড়িগ্রামের তাপমাত্রা ছিল দেশের সর্বনিম্ন। সোমবার (১৩ জানুয়ারি) ভোর ৬টায় জেলার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং সকাল ৯টায় ৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

কুড়িগ্রামের রাজারহাট আবহাওয়া কৃষি পর্যবেক্ষণ কেন্দ্রের সিনিয়র পর্যবেক্ষক মোফাখখারুল ইসলাম বলেন, মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ কুড়িগ্রামের ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। যা তীব্র শৈত্যপ্রবাহে রূপ নেবে। এদিকে ঘন কুয়াশা আর উত্তরের হিমেল হাওয়ায় কুড়িগ্রামের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। ক্রমাগত বাড়ছে শীত। বৃষ্টির মতো ঝরছে শিশির। ঠান্ডায় চরম বিপাকে পড়েছেন শ্রমজীবী মানুষ। বিশেষ কাজ ছাড়া বাইরে বের হচ্ছেন না কেউ।

গত তিনটি ও চলমান শৈত্যপ্রবাহের প্রভাবে কুড়িগ্রামের চরাঞ্চলের মানুষ চরম দুর্ভোগে পড়েছেন। এখানকার জীবনযাত্রা বিপর্যস্ত। ব্যাহত হচ্ছে মানুষের স্বাভাবিক কাজ। তীব্র শীত ও অতিরিক্ত ঠান্ডায় কুড়িগ্রাম জেনারেল হাসপাতালসহ উপজেলার বিভিন্ন স্বাস্থ্য কমপ্লেক্সে ডায়রিয়া ও নিউমোনিয়াসহ শীতজনিত রোগে আক্রান্ত হয়ে ভর্তি হচ্ছে রোগীরা। এদের বেশিরভাগ শিশু ও বৃদ্ধ।

কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে, শীতের প্রভাব পড়েছে কৃষিতে। চলতি বোরো মৌসুমের বীজতলা ক্ষতিগ্রস্ত হচ্ছে ঘন কুয়াশার কারণে। আলু ও সবজি চাষেও পড়েছে শীতের প্রভাব। জেলায় এবার বোরো বীজতলা রয়েছে ৫০৯৪ হেক্টর এবং আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লাখ ১১ হাজার হেক্টর। শীতে ক্ষতিগ্রস্ত হয়েছে কিছু বীজতলা।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics