Bangladesh
ঢাকার স্কুলে মেয়েদের ওড়না ব্যবহারে নিষেধাজ্ঞা করায় ক্ষোভ জানালেন অভিভাবকরা

Bangladesh Live News | @banglalivenews | 15 Jan 2020

Bangladesh: Dhaka School

Photo courtesy: Wikimedia Commons

ঢাকাঃ ঢাকার মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজ আজ খবরের শিরোনামে আর তা শুধুই  শিক্ষার্থীদের ড্রেসকোড পরিবর্তন করবার মত একটি পদক্ষেপ নেওয়ার পরে।

এই বিষয় ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকরা।

 

সংবাদ মাধ্যম সুত্রের খবর অনুযায়ী, আগে মেয়েদের ড্রেসকোডে মাথায় স্কার্ফ বা ওড়না ব্যবহারের নির্দেশনা থাকলেও নতুন প্রণীত ড্রেসকোডে সেখানে স্কার্ফ বা ওড়না ব্যবহার নিষিদ্ধ করেছে এই প্রতিষ্ঠান।

 

ছেলেদের মাথায় টুপি ব্যবহারকেও খুব বেশি উৎসাহিত করা হচ্ছে না, সংবাদ মাধ্যম সুত্রের অনুযায়ী।

 

এই প্রতিষ্ঠানের শিক্ষকদের পাঞ্জাবী উপরে আলাদাভাবে কটি পড়া বাধ্যতামূলক করা হয়েছে। পাশাপাশি, তাদের এই পাঞ্জাবী পড়াকেও উৎসাহিত করা হচ্ছে না বলে অভিযোগ উঠেছে।

 

স্কুল কর্তৃপক্ষ  যদিও এই সমস্ত অভিযোগ উড়িয়ে দিয়েছে।

 

তারা জানিয়েছেন যে মেয়েদের ওড়না বা স্কার্ফ ব্যবহার এবং ছেলেদের টুপি ব্যবহারকে পুরোপুরি নিষেধ কড়া হয়নি বরং তা করা হয়েছে ঐচ্ছিক।

 

পেশায় আইনজীবী এম এস রহমান নামের এক অভিভাবক নয়া দিগন্তের প্রতিবেদকের কাছে ক্ষোভ প্রকাশ করে বলেন, আমাদের বাচ্চাদের কথা চিন্তা করে স্কুলে গিয়ে আমরা শিক্ষকদের কাছে সরাসরি কোনো অভিযোগ করতে পারি না। এই স্কুলের মূল শাখায় (মতিঝিলে) আমার ছেলে ও মেয়ে পড়ালেখা করছে। আগের ড্রেসকোড পরিবর্তন করায় আমি ব্যক্তিগতভাবে মর্মাহত হয়েছি।  

 

শিক্ষার্থীদের ড্রেসকোডের বিষয়ে মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ড. শাহান আরা বেগম মঙ্গলবার দুপুর দুইটায় তার অফিসে নয়া দিগন্তের প্রতিবেদককে বলেন, স্কুলের ড্রেসকোড নিয়ে বাইরে যেভাবে প্রচার হচ্ছে বিষয়টি আসলে সেই রকম না। ড্রেস আগে যা ছিল তাই আছে। তবে মেয়েরা আগে মাথায় আলগা মতো একটি ওড়না ব্যবহার করতো । এখন সেটিকে ভালভাবে পড়তে বলা হয়েছে। তবে একথা ঠিক যে, এই ওড়না বা হিজাব পড়াটাকে আমরা ঐচ্ছিক করেছি। চাইলে কেউ এই হিজাব ভালমতো পড়বে আর কেউ না চাইলে না পড়বে।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics