Bangladesh
মহাকবি মধুসূদন দত্তের জন্মবার্ষিকী উপলক্ষে মধুমেলা শুরু হচ্ছে আজ

Bangladesh Live News | @banglalivenews | 23 Jan 2020

Bangladesh hosting Madhumela
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জানুয়ারি ২৩ : বাংলা সাহিত্যের উজ্জ্বল নক্ষত্র মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৬তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত মধুমেলা কবির জন্মভিটা যশোরের কেশবপুরের কপোতাক্ষ নদ তীরে অবস্থিত সাগরদাঁড়ী গ্রামে আজ বৃহস্পতিবার শুরু হচ্ছে।

প্রতিবারের মতো সপ্তাহব্যাপি মধুমেলা বুধবার (২২ জানুয়ারি)  শুরু হওয়ার কথা ছিল। সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য (যশোর-৬) ইসমত আরা সাদেকের মৃত্যুতে তার স্মৃতির প্রতি সম্মান জানিয়ে প্রশাসনের পক্ষ থেকে মধুমেলার বুধবার উদ্বোধনী দিনের কর্মসূচি বাতিল করা হয়।


মধুকবি যশোর জেলার কেশবপুর উপজেলার সাগরদাঁড়ি গ্রামে ১৮২৪ সালের আগামী ২৫ জানুয়ারি জন্মগ্রহণ করেন। মহাকবির জন্মবার্ষিকী ও মধুমেলা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।


১৯৭৩ সাল থেকে মহাকবি মাইকেল মধুসূদন দত্তের জন্মভিটা সাগরদাঁড়িতে তার জন্মবার্ষিকী উপলক্ষে সপ্তাহব্যাপী মধুমেলার আয়োজন হয়ে আসছে। এবারও মধু কবির জন্মদিন উপলক্ষে সাগরদাঁড়িতে ‘মধুমেলার’ আয়োজন করা হয়েছে।


মেলার আয়োজকরা জানান, দ্বিতীয় দিন বৃহস্পতিবার থেকে পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী মধুমেলা অনুষ্ঠিত হবে। মধুমেলা উপলক্ষে জেলা প্রশাসন, কেশবপুর উপজেলা প্রশাসন ও মধুসূদন একাডেমি সাগরদাঁড়ীতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।


সাগরদাঁড়ি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মোস্তাফিজুল ইসলাম জানান, মেলায় সার্কাস, নাগরদোলা, যাদু প্রদর্শনী, যাত্রাপালাসহ নানা ধরনের বিনোদনের ব্যবস্থা রয়েছে। মেলা উপলক্ষে কপোতাক্ষের দু’পাড়ের মানুষের মধ্যে উৎসাহ উদ্দীপনা দেখা দিয়েছে। এ অঞ্চলের মানুষ তাদের আত্মীয়-স্বজনদের বরণ করতে প্রস্তুতি নিচ্ছেন। মেলা উপলক্ষে গোটা এলাকা সেজেছে সাজ-সাজ রবে। কুঠির শিল্প ও গ্রামীণ পসরা নিয়ে মেলায় বসেছে দু’শতাধিক স্টল।


মহাকবি মাইকেল মদুসূদন দত্ত ১৮২৪ সালের ২৫ জানুয়ারি কেশবপুর উপজেলার সাগরদাঁড়ী গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা রাজনারায়ণ দত্ত ছিলেন জমিদার। ১৮৭৩ সালে ২৯ জুন কলকাতায় শেষ নি:শ্বাস ত্যাগ করেন তিনি। মাইকেল মদুসূদন দত্তের কালজয়ী রচনাবলীর অন্যতম হলো- মেঘনাদবধ কাব্য, শর্মিষ্ঠা, ক্যাপটিভ লেডী, কৃষ্ণকুমারী, বুড়ো শালিকের ঘাঁড়ে রোঁ, বীরাঙ্গনা। এই মহাকবির জন্মের কারণেই সাগরদাঁড়ী ও কপোতাক্ষ নদ জগৎবিখ্যাত। কালের প্রবাহে কপোতাক্ষ নদের যৌবন বিলীন হলেও মাইকেলের কবিতার কপোতাক্ষ নদ যুগে যুগে বয়ে চলেছে।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics