Bangladesh
২০২১ সালের ১৬ ডিসেম্বর মেট্রোরেলের উদ্বোধন

Bangladesh Live News | @banglalivenews | 13 Feb 2020

Metro Rail to be inauguratyed in Dhaka next year
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ফেব্রুয়ারি ১৩ : প্রায় ২২ হাজার কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে উত্তরা তৃতীয় পূর্ব থেকে মতিঝিল পর্যন্ত বাংলাদেশের প্রথম উড়াল মেট্রোরেলের নির্মাণকাজ পুরোদমে এগিয়ে চলছে।

এ প্রকল্পে ৩১ জানুয়ারি পর্যন্ত সার্বিক গড় অগ্রগতি ৪০.৩৬ শতাংশ। বুধবার জাতীয় সংসদে সংসদ সদস্য অসীম কুমার উকিলের (নেত্রকোনা-৩) প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

 

সেতুমন্ত্রী বলেন, ২০.১০ কিলোমিটার দীর্ঘ, ১৬ স্টেশনবিশিষ্ট ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহনে সক্ষম আধুনিক এই মেট্রোরেল। এটি হবে বিদ্যুৎচালিত এমআরটি লাইন-৬। স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন বর্ষের ২০২১ সালের ১৬ ডিসেম্বর আওয়ামী লীগ সরকার বাংলাদেশের প্রথম উড়াল মেট্রোরেল আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পরিকল্পনা গ্রহণ করেছে।

 

এর আগে ওবায়দুল কাদের বলেন, আধুনিক গণপরিবহন ব্যবস্থা প্রবর্তনের মাধ্যমে ঢাকা মহানগরী ও তৎসংলগ্ন পার্শ্ববর্তী এলাকার যানজট নিরসনে ও পরিবেশ উন্নয়নে শতভাগ সরকারি মালিকানাধীন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) আওতায় ছয়টি ম্যাস র‌্যাপিড ট্রান্সজিট (এমআরটি) বা মেট্রোরেলের সমন্বয়ে মোট ১২৮. ৭৪১ কিলোমিটার দীর্ঘ উড়াল (৬৭. ৫৬৯ কিলোমিটার এবং পাতাল ৬১.১৭২ কিলোমিটার) ও ১০৪ স্টেশনবিশিষ্ট (উড়াল ৫১ এবং পাতাল ৫৩) একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তোলার জন্য আওয়ামী লীগ সরকার সময়াবদ্ধ কর্মপরিকল্পনা-২০৩০ গ্রহণ করেছে। এ কর্মপরিকল্পনা অনুসরণে প্রথম পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত উত্তরা তৃতীয় পর্ব থেকে আগারগাঁও অংশের পূর্ত কাজের অগ্রগতি ৬৭. ৯৭ শতাংশ।

 

মন্ত্রী বলেন, দ্বিতীয় পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত আগারগাঁও থেকে মতিঝিল অংশের পূর্ত কাজের অগ্রগতি ৩৫.৯৯ শতাংশ। ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেম এবং রোলিং স্টক (রেলকোচ) ও ডিপোতে ইকুইপমেন্ট সংগ্রহ কাজের সমন্বিত অগ্রগতি ২৫.২৫ শতাংশ। ইতোমধ্যে ৯ কিলোমিটার ভায়াডাক্ট দৃশ্যমান হয়েছে।

 

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসরণে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত এমআরটি লাইন-৬ বর্ধিত করার জন্য সোশ্যাল সার্ভে হচ্ছে । এ অংশের দৈর্ঘ্য ১.১৬ কিলোমিটার।

 

এ সময় মন্ত্রী সংসদে মেট্রোরেলের প্যাকেজ ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭ ও ৮ পর্যায়ের অগ্রগতি তুলে ধরেন।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics