Bangladesh
চলচ্চিত্র তারকাসহ ২০ হাজার জনের আইডি হ্যাক: আটক দুই

Bangladesh Live News | @banglalivenews | 15 Feb 2020

ID of 20,000 celebrities hacked, 2 detained
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ফেব্রুয়ারি ১৬ : ২০ জনের একটি প্রশিক্ষিত ফেসবুক হ্যাকিং টিম যাদের লক্ষ্য প্রথমে সেলিব্রিটিদের ফেসবুক আইডি হ্যাক করে নিজেদের পারঙ্গমতার জানান দেয়া। তাদের প্রধান টার্গেট ফেসবুক হ্যাকের মাধ্যমে এক প্রকার জিম্মি করে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেয়া। এসব হ্যাকারের মাসিক আয় দেড় থেকে দুই লাখ টাকা। নিজেদের ফেসবুক আইডি প্রতিনিয়তই পরিবর্তন করে এড়িয়ে চলত আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারিও। এভাবে কৌশলী প্রক্রিয়ায় গত তিন বছরে চক্রটি প্রায় ২০ হাজার আইডি হ্যাক করেছে।

ফেসবুক আইডি হ্যাক করে ব্যক্তিগত চরিত্রহননের চেষ্টা ও অবৈধ উপায়ে অর্থ আদায় করার অভিযোগে রাজধানীর মহাখালী থেকে দুই হ্যাকারকে গ্রেফতারের পর এসব তথ্য জানিয়েছে র‌্যাব। গ্রেফতারকৃতরা হলেন- মীর মাসুদ রানা (৩৫) ও মো. সৌরভ (১৯)। তাদের কাছ থেকে চারটি মোবাইল, একটি ল্যাপটপ, বিভিন্ন কোম্পানির ২০টি সিমকার্ড, এনআইডি তৈরির অ্যাপস, বিকাশে টাকা গ্রহণের সিমসহ ফেসবুক আইডি হ্যাক করা-সংক্রান্ত আলামত উদ্ধার করা হয়।


শনিবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে র‌্যাব-২ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আশিক বিল্লাহ এসব তথ্য জানান। সংবাদ সম্মেলনে মিশা সওদাগর, জায়েদ খান, অরুণা বিশ্বাসসহ চলচ্চিত্র জগতের অনেকেই উপস্থিত ছিলেন।


লেফটেন্যান্ট কর্নেল আশিক বিল্লাহ বলেন, র‌্যাবের কাছে অভিযোগ আসে শিল্পী সমিতির সাধারণ সম্পাদ জায়েদ খানের ফেসবুক আইডি হ্যাক করা হয়েছে। তদন্তকালে আরও ১৫ জন অভিনয় শিল্পীর আইডিও হ্যাকের অভিযোগ পাই।


এই গ্রুপের মূলহোতা নাসির যুক্তরাষ্ট্র প্রবাসী এক সাইবার অপরাধী। কিছুদিন আগে সাইবার অপরাধের কারণে যুক্তরাষ্ট্র পুলিশ তাকে গ্রেফতার করে। ওই নাসিরই ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে বিজ্ঞপ্তি দিয়ে হ্যাকার গ্রুপে যোগদানের জন্য লোক নিয়োগ করে থাকেন। অনলাইনে ভিডিও টিউটরিয়াল মাধ্যমে কীভাবে ফেসবুক আইডি হ্যাক করতে হবে, নিজের দখলে নিতে হবে, কীভাবে ফেক জাতীয় পরিচয়পত্র তৈরি করা যায়। হ্যাকিংয়ের পর যে অর্থ আদায় হয় তার কিছু অংশ নাসির পেয়ে থাকে।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics