Bangladesh
১০ হাজারের মতো চীনা নাগরকি বাংলাদেশে কর্মরত

Bangladesh Live News | @banglalivenews | 18 Feb 2020

Nearly 10,000 Chinese nationals are currently working in Bangladesh

Photo courtesy: Amirul Momenin

নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ফেব্রুয়ারি ১৮ : করোনাভাইরাসরে প্রভাবে চীনরে সহায়তায় বাংলাদেেশ চলমান বেশ কয়কেটি মেগা প্রকল্পরে কাজ ব্যাহত হতে পারে। ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং সোমবার জাতীয় প্রেস ক্লাবে ডিপলোমটেকি করসেপনডন্টে অ্যাসোসয়িশেন বাংলাদেশ (ডকিাব) আয়োজতি ‘ডিকাব টক’-এ এ কথা জানান।

লি জিমিং জানান, বিভিন্ন প্রকল্পে কাজ করা আট হাজার কর্মী/কর্মকর্তাসহ এ মুহূর্তে  মোট । এদরে মধ্যে এক হাজার নতুন বছররে ছুটি কাটাতে চীন গেছনে। করোনাভাইরাসের কারণে আপাতত তাদরে বাংলাদেেেশ ফিরতে নিষধে করা হয়েেছ।

তিনি জানান, ছুটেিত যাওয়া চীনা নাগরকিদরে সংখ্যা কম হলওে তারা বাংলাদেেশ বিভিন্ন প্রকল্পে গুরুত্বর্পূণ দায়িত্বে নিয়োজিত। তারা ফেরত না আসার কারণে কয়কেটি প্রকল্পের কাজ ব্যাহত হতে পারে।

চীনে বর্তমানে কতজন বাংলাদেশি রয়েছে? জানতে চাইলে চীরের রাষ্ট্রদূত বললে, ‘আমার জানা মতে, শুধু কুনমংিয়ে ২০ হাজাররে মতো বাংলাদেশি আছনে। এছাড়া বেইজংিসহ অন্যান্য জায়গায়ও আরও বাংলাদেশি রয়ছেনে। এ বিষয়ে বাংলাদশে সরকার এবং চীনে বাংলাদেশ দূতাবাসের সঙ্গে আমাদরে নিয়মিত যোগাযোগ রয়েছে।’

করোনাভাইরাস মোকাবলিায় বাংলাদশেরে কী করা উচতি? জবাবে লি জিমিং বলনে, ‘চীনা দূতাবাসের একজন কর্মী ১৪ দনি আগে ঢাকায় আসার সঙ্গে সঙ্গে আমরা তাকে আলাদা কওে ফেলি। ওই কর্মকর্তা রোববার কর্মস্থলে যোগ দিয়েছেন। কিন্তু বাংলাদশীদের (যারা বিদশ থেকে ঢাকায় আসনে) সবার ক্ষেরে এটা করা হয় না।’ তিনি এ বিষয়ে বিশেষ মনোযোগ দেয়ার জন্য সরকাররে দৃষ্টি আর্কষণ করনে।

উল্লখ্যে, গত ৩১ ডিসেম্বের চীনরে হুবইে প্রদশেরে উহান শহরে প্রথমবাররে মতো ধরা পড়ে নভেল করোনাভাইরাস। এখন র্পযন্ত এটি বিশ্বের অন্তত ২৮টির বেশি দেশে ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। চীনরে হুবইে প্রদশেরে উহানের একটি সামুদ্রিক খাবাররে বাজার থেকে এই ভাইরাসরে প্রাদুর্ভাব শুরু। এ ভাইরাসে এখন র্পযন্ত ১ হাজার ৭৭৫ জনরে প্রাণহানি ঘটেছে। শুধু চীনইে ৭০ হাজার ৫৪৮ জন আক্রান্ত হয়েছে।

ঊাংলাদেশে এখন র্পযন্ত করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তি পাওয়া যায়নি। তবে সিঙ্গাপুরে পাঁচ বাংলাদিেশ করোনাভাইরাস কোভডি-১৯ রোগে আক্রান্ত হয়েছেন।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics