Bangladesh
চীন থেকে ফল আমদানি নিরুৎসাহিত করছে বাংলাদেশ

Bangladesh Live News | @banglalivenews | 19 Feb 2020

Bangladesh not promoting import of fruits from China now
ঢাকা, ফেব্রুয়ারি ১৯ : প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়া চীন থেকে ফল আমদানিতে ব্যবসায়ীদের নিরুৎসাহিত করছে বাংলাদেশ সরকার। মঙ্গলবার সচিবালয়ে ফল আমদানিকারকদের সঙ্গে বৈঠক শেষে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক সাংবাদিকদের এ কথা জানান।

চীন থেকে বাংলাদেশে ফল আমদানি হয় এবং এ ফলের মাধ্যমে করোনাভাইরাস ছড়ানোর আশঙ্কা রয়েছে কিনা- সাংবাদিকরা জানতে চাইলে ফ্রেশ ফ্রুটস ইম্পোটার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সেলিমুল হক ইসা বলেন, ‘চীনে নববর্ষের ছুটি ছিল গত ২০ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত। এর আগেরগুলো আসছে, বাকিগুলো তারা বন্ধ করে রেখেছে।

ওরাও লেবার পাচ্ছে না এক্সপোর্ট করার জন্য, এজন্য সে ফল আসবে না। রোজার মধ্যে সমস্যা হবে না, কারণ আমরা মালদ্বীপ, চিলি, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা থেকে ফল আমদানি শুরু করেছি। এ মুহূর্তে আমদানিকারকদের চীন থেকে ফল আমদানিতে নিরুৎসাহিত করব আমরা। যদিও ফলের মাধ্যমে এ ভাইরাস আসে না’।


কৃষি সচিব মো. নাসিরুজ্জামান বলেন, ‘এ ভাইরাসটা হিউম্যান হোস্ট ছাড়া অন্য মসলা বা ফলের মাধ্যমে ছড়ায় এ রকম কোনো খবর আন্তর্জাতিক বা দেশীয় গণমাধ্যমে আসেনি। চীনে নিউ ইয়ারের পর যেসব আমদানি শুরু হওয়ার কথা তা আসেনি। আমরা মনে করি না ফল বা মসলার মাধ্যমে করোনাভাইরাস ছড়াতে পারে।’


ফ্রেশ ফ্রুটস ইম্পোটার্স অ্যাসোসিয়েশনের নেতা সিরাজুল ইসলাম বলেন, দেশে প্রচুর পরিমাণে ফল উৎপাদন হচ্ছে। দেশে আম, তরমুজ প্রচুর পরিমাণে উৎপাদন না হলেও আমদানি হচ্ছে। এসব আমদানি বন্ধ করা উচিত।


সভায় কলা, লিচু, আনারসের আন্তর্জাতিক বাজার ধরতে প্রক্রিয়াজাত কারখানা স্থাপনে সরকারের সহযোগিতা চান ব্যবসায়ীরা। ফল রফতানির জন্য প্রক্রিয়াজাত ও প্যাকেজিং কারখানা করার জন্য ব্যবসায়ীদের সহযোগিতার আশ্বাস দেন কৃষিমন্ত্রী।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics