Finance
বাণিজ্য সম্পর্ক বাড়াতে টাস্কফোর্স গঠনের সিদ্ধান্ত ঢাকা-কাঠমান্ডুর

Bangladesh Live News | @banglalivenews | 19 Feb 2020

Bangladesh-Kathmandu decides to form taskforce to enhance business

Photo courtesy: Amirul Momenin

নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ফেব্রুয়ারি ১৯ : নিজেদের মধ্যে বাণিজ্য ও কানেকটিভিটি বাড়াতে একটি টাস্কফোর্স গঠনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ও নেপাল। মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এবং নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গাওয়ালির মধ্যে অনুষ্ঠিত একটি বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বাংলাদেশের পক্ষে এবং নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গাওয়ালি কাঠমান্ডুর পক্ষে বৈঠকে নেতৃত্ব দেন। বাণিজ্য, জলবায়ু, পর্যটন, যোগাযোগ, কৃষি, আইসিটি, নবায়নযোগ্য শক্তি, মানবসম্পদসহ দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে বৈঠকে আলোচনা হয়।


বৈঠক শেষে নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গাওয়ালি বলেন, আমরা আমাদের বাণিজ্য বাড়াতে চাই। এটি এখন সীমিত পর্যায়ে রয়েছে এবং এটি বাড়ানোর অনেক সুযোগ রয়েছে।

এজন্য আমরা টাস্কফোর্স গঠনের সিদ্ধান্ত নিয়েছি। এই টাস্কফোর্স দু’দেশের মধ্যে কীভাবে বাণিজ্য ও কানেকটিভিটি বাড়ানো যায় তা নিয়ে কাজ করবে।


দুই দেশের মধ্যে বিদ্যুৎ আমদানি চুক্তির বিষয়ে আলোচনা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ভারতের জিএমআর কোম্পানি নেপালে জলবিদ্যুৎ কেন্দ্র তৈরি করছে। সেখান থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করবে বাংলাদেশ। এটা সহযোগিতার ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচন করবে।


এক প্রশ্নের জবাবে নেপালের পররাষ্ট্রমন্ত্রী বলেন, কবে নাগাদ এই বিদ্যুৎ বাংলাদেশ আমদানি শুরু করতে পারবে তা জিএমআর কোম্পানির ওপর নির্ভর করছে। তবে আগামী ৫-৬ বছরের মধ্যে তা সম্ভব হতে পারে। বাংলাদেশের সাথে অগ্রাধিকার বাণিজ্যিক চুক্তি ও বিনিয়োগ সুরক্ষা চুক্তি বিষয়ে কাজ চলছে বলে জানান প্রদীপ কুমার গাওয়ালি।


তিনি আরও বলেন, নবায়নযোগ্য শক্তি, যোগাযোগ, জলবায়ু ও পর্যটন খাতেও আমরা একে অন্যকে সাহায্য করব। সামনের দিনগুলোতে এসব ইস্যুতে দুই দেশের সম্পর্ক আরও শক্তিশালী হবে।
 




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics