Finance
নগরবাড়ীতে নদীবন্দর নির্মাণ কাজ শুরু আজ

Bangladesh Live News | @banglalivenews | 27 Feb 2020

Nagarbari: Port building process starts

Photo courtesy: Pixabay

নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ফেব্রুয়ারি ২৭ : পাবনা জেলার বেড়া উপজেলার আমিনপুরের নগরবাড়ীতে প্রয়োজনীয় সুবিধাদিসহ নদীবন্দর নির্মাণ করতে যাচ্ছে অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

আজ বৃহস্পতিবার (নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী নগরবাড়ী ঘাটে নদীবন্দর নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। ২০২১ সালের ৩০ জুন এ প্রকল্পের কাজ শেষ হবে। এ জন্য ব্যয় হবে ৫১৩ কোটি ৯০ লাখ টাকা। বুধবার নৌপরিবহন মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানানো হয়েছে।


এতে বলা হয়, নগরবাড়ী ঘাট একটি ঐতিহ্যবাহী ঘাট। দেশের উত্তরাঞ্চলের বিভিন্ন এলাকায় মালামাল বিতরণের অন্যতম প্রধান কেন্দ্র এটি। এ ঘাটে মূলত সার, সিমেন্ট, পাথর, বালু, কয়লা, খাদ্য সামগ্রী এবং অন্যান্য বাল্ক (খোলা) সামগ্রী ওঠানামা হয়ে থাকে। আরিচা নদী বন্দরের আওতায় ১৯৮৩ সালে নগরবাড়ী বন্দরের কার্যক্রম শুরু হয়।


নগরবাড়ী ঘাটে কোনো সরকারি বা বেসরকারি প্রাতিষ্ঠানিক সুবিধাদি না থাকায় নগরবাড়ী এলাকায় আধুনিক বন্দর অবকাঠামো নির্মাণের লক্ষ্যে প্রকল্পটি গ্রহণ করা হয়েছে। প্রকল্পের মূল কাজগুলো হলো- ভূমি উন্নয়ন, ড্রেজিং, পাকা জেটি, তীর রক্ষা বাঁধ, সংযোগ সড়ক, স্টিল গ্যাংওয়ে, পন্টুন, কাটাতারসহ সীমানা প্রাচীর, যাত্রী ছাউনি, পাকা সিঁড়ি, গুদাম, উন্মুক্ত মজুদ স্থান, বন্দর ভবন, প্রশাসনিক ভবন, পরিদর্শন বাংলো, ডরমিটরি ও পাইলট হাউজ নির্মাণ।




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics