Bangladesh
দিল্লিতে সহিংসতার মাঝেও রোহিঙ্গাদের জন্য ত্রাণ পাঠাল ভারত

Bangladesh Live News | @banglalivenews | 28 Feb 2020

Bangladesh: India sends aid to Rohingyas
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ফেব্রুয়ারি ২৮ : ভারতের রাজধানী দিল্লিতে দাঙ্গা চলমান থাকেলও বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের জন্য ত্রাণ পাঠাতে ভোলেনি ভারত। মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য পঞ্চম দফায় ত্রাণ সহায়তা পাঠিয়েছে ভারত।

কক্সবাজারের বিভিন্ন ক্যাম্পে অবস্থান করা প্রায় ১২ লাখ রোহিঙ্গার মাঝে কয়েকশ ভিন্ন ধর্মাবলম্বী ছাড়া বাকি সবাই মুসলমান।


বৃহস্পতিবার কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দাদের হাতে এসব ত্রাণ তুলে দেন বাংলাদেশে ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ।

এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান উপস্থিত ছিলেন। ভারতীয় হাইকমিশন রোহিঙ্গাদের জন্য ত্রাণ সহায়তার পঞ্চম চালান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়কে হস্তান্তর করেছে।

ত্রাণ সহায়তার এই চালানটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার গত ৫ অক্টোবরের ভারত সফরের সময় দেয়া প্রতিশ্রুতির অংশ। বৃহস্পতিবার (২৭  ফেব্রুয়ারি) ঢাকায় ভারতীয় হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।


এতে বলা হয়, ত্রাণ সহায়তার পঞ্চম চালানে রয়েছে প্যাডেলযুক্ত এক হাজার সেলাই মেশিন, ৩২টি অফিস তাঁবু, ৩২টি উদ্ধার সরঞ্জাম, ৯৯টি ফ্যামিলি তাঁবু। মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের কক্সবাজারের অস্থায়ী শিবিরে আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশ সরকারের মানবিক প্রচেষ্টায় সহায়তা করতেই এই ত্রাণ সামগ্রীগুলো পাঠানো হয়েছে। এই ত্রাণসামগ্রী মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত নারীদের দক্ষতা বিকাশে এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের শিবিরগুলোতে অপ্রত্যাশিত প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় সহায়তা করবে।


পঞ্চম চালানটি ২০১৭ সালের সেপ্টেম্বরে শুরু হওয়া একটি প্রক্রিয়ার অংশ। যখন ভারত সরকার মানবিক সহায়তার প্রথম চালান সরবরাহ করেছিল। ৯৮১ মেট্রিক টনের এই ত্রাণ সামগ্রীর মধ্যে ছিল চাল, ডাল, চিনি, লবণ, রান্নার তেল, চা, নুডলস, বিস্কুট, মশারি ইত্যাদি। ২০১৮ সালের মে মাসে, ভারত ৩৭৩ মেট্রিক টন ত্রাণসামগ্রী সরবরাহ করে।

যার মধ্যে ছিল ১০৪ মেট্রিক টন গুঁড়া দুধ, ১০২ মেট্রিক টন শুঁটকি, ৬১ মেট্রিক টন শিশুখাদ্য এবং বর্ষা মৌসুমে ব্যবহারের জন্য ৫০ হাজার রেইনকোট ও ৫০ হাজার জোড়া গামবুট।
২০১৮ সালের সেপ্টেম্বরে তৃতীয় চালানটি সরবরাহ করা হয়, যেখানে ভারত ১১ লাখ লিটার সুপার কেরোসিন তেল এবং ২০ হাজার কেরোসিন স্টোভ হস্তান্তর করেছিল এবং ২০১৮ সালের ডিসেম্বরে পাঠানো ত্রাণ সামগ্রীর মধ্যে ছিল দুই লাখ ২৫ হাজার কম্বল, দুই লাখ উলের সোয়েটার এবং ৫০০টি পরিবেশবান্ধব সৌর সড়কবাতি।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics