Bangladesh
সারাদেশে সাড়ে পাঁচ হাজারের বেশি অবৈধ স্থাপনা উচ্ছেদ

Bangladesh Live News | @banglalivenews | 29 Feb 2020

Bangladesh destroys illegal setup

Photo courtesy: Amirul Momenin

ঢাকা, ফেব্রুয়ারি ২৯ : সারাদেশে নদ-নদী, খাল ও জলাশয় দখলদারদের বিরুদ্ধে উচ্ছেদ অভিযান শুরু করেছে সরকার। প্রথম পর্যায়ে সরকার সারাদেশে নদ-নদী, খাল ও জলাশয়ের পাড় থেকে ৫,৫৭৪টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে এবং ৫৯৩ একর জায়গা দখলমুক্ত করেছে।

মন্ত্রণালয় সূত্রে জানাগেছে, অভিযান চলাকালে রাজশাহী বিভাগে সর্বমোট ১,০২২ অ বৈধ স্থাপনা উচ্ছেদ করেছে সরকার এবং এই সময় ৮৮ একর জমি দখলমুক্ত করেছে। শুধুমাত্র সিরাজগঞ্জ জেলাতে ৭০০টি অ বৈধ স্থাপনা উচ্ছেদ করেছে।


খুলনা বিভাগে বিভিন্ন নদীর তীর থেকে সর্বমোট ১,০৩৮ টি অ বৈধ স্থাপনা উচ্ছেদ করেছে সরকার এবং উদ্ধার করেছে ৪০ একর জমি। যার মধ্যে শুধু মাগুরা জেলায় সর্বোচ্চ ২৫০ অ বৈধ স্থাপনা উচ্ছেদ করেছে।


অভিযানের সময় রংপুর বিভাগের মোট ৬৫৭টি অ বৈধ স্থাপনা ভেঙে নদী দখল থেকে প্রায় ৪৬ একর জমি উদ্ধার করেছেন। এর মধ্যে দিনাজপুর জেলায় প্রায় ৪৬৫টি অ বৈধ কাঠামো উচ্ছেদ করা হয়েছে।


বরিশাল বিভাগে, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের উচ্ছেদ অভিযান চলাকালীন প্রায় ১৬ একর জমি উদ্ধার করার জন্য নদীর তীর থেকে ২০১টি অ বৈধ কাঠামো ভেঙে ফেলা হয়েছে ।
ঢাকা বিভাগে মোট ৭৬৮টি স্থাপনা ভেঙে নদীর তীরের প্রায় ৫৯ একর জমি উদ্ধার করেছে এবং ময়মনসিংহ বিভাগে ৮৬৩টি অ বৈধ কাঠামো উচ্ছেদ করেছেন ও ৫৮ একর জমি উদ্ধার করেছেন। শুধু ময়মনসিংহ জেলার পুরাতন ব্রহ্মপুত্র নদের তীর থেকে প্রায় ৫৫০টি কাঠামো উচ্ছেদ করা হয়েছে।


সরকারি তথ্য অনুসারে, সিলেট বিভাগে ২২৫টি অ বৈধ স্থাপনা নদী তীর থেকে ভেঙে ফেলা হয়েছে এবং চট্টগ্রামে মোট ৮০০টি স্থাপনা উচ্ছেদের মাধ্যমে ২৭৫ একর জমি দখল থেকে উদ্ধার করেছে।


পানি সম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আসিফ আহমেদ-এর সাথে আলাপকালে জানান, সারাদেশে উচ্ছেদ অভিযানের দ্বিতীয় পর্ব গত ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics