Muktijudho
যুদ্ধাহত-খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের রোড ট্যাক্স মওকুফ

Bangladesh Live News | @banglalivenews | 02 Mar 2020

Certain Muktijoiddhas to now get road tax relief

Photo courtesy: Amirul Momenin

নিজস্ব প্রতিনিধি, ঢাকা, মার্চ ২ : মুক্তিযোদ্ধাদের একটি অংশের গাড়ির রোড ট্যাক্স মওকুফ করেছে সরকার। এ বিষয়ে গত ২৪ ফেব্রুয়ারি গেজেট জারি করা হয়েছে। এ জন্য ১৯৬৬ সালের মোটর ভেহিকল ট্যাক্স রুলস সংশোধন করা হয়েছে।

সংশোধিত রুলস অনুযায়ী, মহান স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী মুক্তিযোদ্ধাদের বিশেষ অবদানের বিষয়টি বিবেচনা করে যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধার স্ত্রী, খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা, মৃত্যুবরণকারী যুদ্ধাগত/খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধার স্ত্রীর রোড ট্যাক্স মওকুফ করা হয়েছে।


এ সুবিধা পেতে গাড়ির ট্যাক্স টোকেন ইস্যু ও নবায়নের সময় মুক্তিযোদ্ধার সনদ বিআরটিএ’র কাছে জমা দিতে হবে। গাড়ির মালিকানা হস্তান্তর হলে এই সুবিধা বাতিল হয়ে যাবে বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।


বাংলাদেশ সড়ক পরিবহনের (বিআরটিএ) রাজস্ব কর্মকর্তা সরদার মাহাবুবুর রহমান বলেন, ‘২০১৮ সালে অর্থ বিভাগ এই মুক্তিযোদ্ধাদের গাড়ির রোড ট্যাক্স ও ফিটনেস ফি মওকুফের প্রস্তাবে সম্মতি দেয়।’


তিনি বলেন, ‘আরও কিছু জটিলতার জন্য এই সিদ্ধান্ত বাস্তবায়ন করা যায়নি। সর্বশেষ গত ২১ নভেম্বর চলতি বছর যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, শহীদ্র মুক্তিযোদ্ধার স্ত্রী, খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা, মৃত্যুবরণকারী যুদ্ধাগত/খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধার স্ত্রীর রোড ট্যাক্স ও ফিটনেস ফি মওকুফ সংক্রান্ত খসড়া আদ্রেশ প্রকাশ করে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। এ বিষয়ে কারও কোনো মতামত থাকলে তা জানতে চাওয়া হয় কিন্তু কোন পরামর্শ, আপত্তি বা মতামত পাওয়া যায়নি। তাই এখন রোড ট্যাক্স মওকুফের বিষয়টি গেজেট আকারে প্রকাশিত হল। এখন সিদ্ধান্তটি কার্যকর হবে।


ফিটনেস ফি মওকুফের বিষয়ে আরেকটি আদ্রেশ জারি হবে বলেও জানান রাজস্ব কর্মকর্তা।




Video of the day
More Muktijudho News
Recent Photos and Videos

Web Statistics