Travel
ঢাকা রুটে বন্ধের পথে চায়না সাউদার্ন এয়ারলাইন্স

Bangladesh Live News | @banglalivenews | 04 Mar 2020

China Southern Airlines nearly shutting down on Dhaka route
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, মার্চ ৪ : নভেল করোনাভাইরাসের প্রভাবে (কাভিড-১৯) যাত্রী সংকট দেখা দেয়ায় ঢাকা রুটে ফ্লাইট কমিয়ে দিয়েছে চায়না ইস্টার্ন এয়ারলাইন্স।

একই কারণে ঢাকা রুটের ফ্লাইট বন্ধই করে দিতে চলেছে চায়না সাউদার্ন এয়ারলাইন্স। প্রতিষ্ঠান দু’টির ঢাকা কার্যালয় আনুষ্ঠানিকভাবে কিছু না জানালেও দুই ট্যুর অপারেটর ও হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।


সূত্র জানায়, চায়না সাউদার্ন আগে সপ্তাহে সাত দিন ফ্লাইট চালিয়ে আসছিল। চীনে করোনাভাইরাস ছড়িয়ে পড়লে ফেব্রুয়ারির শুরুতে ফ্লাইট সীমিত করে ফেলে এয়ারলাইন্সটি।

তবে বর্তমানে ঢাকা-গুয়াংজু রুটে (সপ্তাহে) তাদের একটিমাত্র ফ্লাইট (মঙ্গলবার) চলাচল করছে। এ ফ্লাইটও যায় ফাঁকা। তাই যে কোনো সময় এ ফ্লাইটও বন্ধ হয়ে যেতে পারে।


চায়না সাউদার্নের ফ্লাইটে বিভিন্ন দেশের যাত্রীরা ঢাকা থেকে গুয়াংজু ছাড়াও কানেক্টিং ফ্লাইটের মাধ্যমে চীনের বেইজিং, কুনমিং, সাংহাই, সেনজেন, হাংজুতে যেতেন। এছাড়া বাংলাদেশ থেকেও অনেকে চায়না সাউদার্নের মাধ্যমে যুক্তরাষ্ট্র ও কানাডাসহ উত্তর আমেরিকার বিভিন্ন দেশে যাতায়াত করতেন।


এয়ারলাইন্সটির সংশি¬ষ্ট সূত্র জানায়, করোনাভাইরাসের কারণে যাত্রী সংকট দেখা দিলে ফেব্রুয়ারিতে সপ্তাহে সাত ফ্লাইট থেকে কমিয়ে চার ফ্লাইটে আনে চায়না সাউদার্ন। প্রতিষ্ঠানটি এই রুটে আগে এয়ারবাস এ-৩৩০ মডেলের এয়ারক্রাফট চালাত। এতে আসন ছিল ২৮০টি। ফ্লাইট সংখ্যা কমানোর পাশাপাশি বিমানের আকারও ছোট করে তারা।

কয়েকদিন আগে তারা বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফটও চালিয়েছিল, যার আসনসংখ্যা ছিল ১৭৪। এখন এয়ারলাইন্সটি একেবারে ফ্লাইটই বন্ধ করে দিতে চলেছে।


এ বিষয়ে চায়না সাউদার্ন এয়ারলাইন্সের বাংলাদেশ কার্যালয়ের আনুষ্ঠানিক কোনো বক্তব্য পাওয়া যায়নি।


অন্যদিকে চায়না ইস্টার্নের ব্যাপারে জানা যায়, এয়ারলাইন্সটি আগে ঢাকা-কুনমিং রুটে সপ্তাহে সাতটি ফ্লাইট পরিচালনা করতো। এ সংখ্যা কমিয়ে এখন তিনটি ফ্লাইট চালাচ্ছে তারা। রোববার, সোমবার ও মঙ্গলবার চলছে এ ফ্লাইট। এ বিষয়ে চায়না ইস্টার্ন এয়ারলাইন্সেরও বাংলাদেশ কার্যালয়ের কারও আনুষ্ঠানিক মন্তব্য মেলেনি।




Video of the day
More Travel News
Recent Photos and Videos

Web Statistics