Finance
করোনার প্রভাবে রফতানি, রেমিট্যান্স ও বিনিয়োগ কমার আশঙ্কা

Bangladesh Live News | @banglalivenews | 22 Mar 2020

Experts believe Coronavirus may hit Bangladesh economy
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, মার্চ ২১ : করোনাভাইরাসের প্রভাবে সরাসরি ক্ষতিগ্রস্ত হবে দেশের ছোট ব্যবসা। একই সঙ্গে বিশ্বব্যাপী এ মহামারির কারণে রফতানি বাণিজ্য, রেমিট্যান্স ও ব্যক্তি খাতের বিনিয়োগে ব্যাপক নেতিবাচক প্রভাব পড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)।

শনিবার (২১ মার্চ) বেলা ১১টায় ভার্চুয়াল মিডিয়া ব্রিফিংয়ে এ কথা জানান সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন। এ সময় উপস্থিত ছিলেন রিসার্চ ফেলো তৌফিক ইসলাম খান, বিশেষ ফেলো মোস্তাফিজুর রহমান, গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম।


‘করোনাভাইরাসের স্বাস্থ্য ও অর্থনৈতিক ঝুঁকি এবং করণীয়’ শীর্ষক মিডিয়া ব্রিফিংয়ে বর্তমান পরিস্থিতিতে এসব ঝুঁকির পর্যালোচনা এবং সম্ভাব্য করণীয় তুলে ধরা হয়।


ড. ফাহমিদা জানান, স্বাস্থ্যঝুঁকির কথা চিন্তা করে মানুষ কম বাইরে বের হবে। এতে সমস্যায় পড়বে নিম্ন আয়ের মানুষ, বিশেষ করে যারা ছোট ব্যবসা করছে। তাদের ব্যবসা কমে যাবে। এতে করে তারা ক্ষতিগ্রস্ত হবেন।

এছাড়া দেশের রফতানি খাত ব্যাপক ক্ষতিগ্রস্ত হবে। কারণ যেসব দেশে আমরা রফতানি করি যেমন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, কানাডাসহ ইউরোপের অনেক দেশ এখন করোনায় ক্ষতিগ্রস্ত হয়েছে। ইতোমধ্যে চাহিদা কমে গেছে, চলতি অর্থবছরে আমাদের রফতানি নেতিবাচক রয়েছে। এ মহামারির কারণে নেতিবাচক ধারা আরও বাড়ার শঙ্কা রয়েছে।

এছাড়া দেশের অনেক ছোট ব্যবসায়ীদের ব্যবসা কমে যাওয়ায় কর্মী ছাঁটাই করবে। এতে করে অনেকে কর্মহীন হয়ে পড়বে, কর্মসংস্থানে নেতিবাচক প্রভাব পড়বে।




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics