Bangladesh
ভেলোরে মহাবিপদে বাংলাদেশিরা, দেশে ফিরতে উদগ্রীব

Bangladesh Live News | @banglalivenews | 30 Mar 2020

Vellore: Bangladeshis in deep trouble

Photo courtesy: Amirul Momenin

নিজস্ব প্রতিনিধি, ঢাকা, মার্চ ৩০ : চিকিৎসার জন্য ভারতের তামিলনাড়– রাজ্যের ভেলোরে গিয়ে আটকা পড়া শত শত বাংলাদেশি এখন দিশেহারা। করোনাভাইরাসের কারণে অনেকের চিকিৎসা বন্ধ। কারো কারো চিকিৎসা শেষ হলেও দেশে ফিরতে পারছেন না।

ওষুধ ও খাবার সংগ্রহের মতো জরুরি কাজে রাস্তায় বের হলেই পুলিশ ছাড়াও স্থানীয়রা মারপিট করছে।

ফোর্ট সিটি বা দুর্গের শহর হিসেবে পরিচিত জেলাটিতে আটকা পড়া বাংলাদেশিরা এখন মূলত বন্দি। সুস্থ হওয়ার জন্য গিয়ে এখন তারা শারীরিক ও মানসিক রোগী হয়ে পড়ছেন।


দক্ষিণ ভারতের শুষ্ক মাটি ও পাথরের পাহাড় ঘেরা শহরটির কাঠিন্য তাদের জীবনে ভর করেছে। চরম অনিশ্চয়তার মধ্যে দিন কাটলেও কারো কোনো আশ্বাস না পেয়ে দিশেহারা তারা। দুই দেশেরই অর্থ লেনদেনের পদ্ধতি প্রায় বন্ধ থাকায় দেশ থেকে তারা টাকাও নিতে পারছেন না। কারো কারো দেশ থেকে টাকা নেয়ার সামর্থ্য নেই।


ভারত সরকার তাদের নাগরিকদের ঘরে ঘরে খাবার পৌঁছে দিলেও বাংলাদেশিদের দেখার কেউ নেই।

 

এজন্য বাংলাদেশ সরকারের কাছে তারা আবেদন করেছেন যেভাবেই হোক তাদের দেশে ফিরিয়ে আনার।

 

ফিরিয়ে নেয়া সম্ভব না হলে সেখানেই যেন তাদের সাহায্য করা হয়। এটা শুধু ভেলোরে আটকে পড়া নয়, ভারতের অন্যান্য জায়গায় আটকা পড়াদেরও আকুতি।

 

পরবাসে নয়, তারা দেশে এসেই মরতে চান বা না খেয়ে থাকতে চান।


ভেলোরে আটকে পড়া বাংলাদেশিদের ব্যাপরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছন, চিকিৎসা নিতে গিয়ে ভারতে আটকে পড়া কিছু বাংলাদেশির তালিকা প্রস্তুত করা হচ্ছে। যেসব বাংলাদেশি এখনো তালিকায় অন্তর্ভুক্তির জন্য নাম দেননি, তাদের নাম দিল্লির বাংলাদেশ হাইকমিশনে দেয়ার অনুরোধ করেন প্রতিমন্ত্রী।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics