Bangladesh
ভারতে আটকেপড়া বাংলাদেশী শিক্ষার্থী ও রোগীদের ফেরত পাঠানোর উদ্যোগ

Bangladesh Live News | @banglalivenews | 31 Mar 2020

Steps taken to send back Bangladeshis stranded in India

Photo courtesy: Amirul Momenin

ঢাকা, মার্চ ৩১ : কোভিড-১৯ বিস্তারের কারণে ভারত সরকারের লকডাউন ঘোষণার পরে নয়াদিল্লিতে আটকে পড়া বাংলাদেশীদের স্বদেশে ফেরত পাঠানোর উদ্যোগ নিয়েছে নয়া দিল্লীর বাংলাদেশ মিশন। চেন্নাই, ব্যাঙ্গালুরু, ভেলোর এবং দিল্লির বিভিন্ন হাসপাতালে বাংলাদেশী রোগী এবং দেশের বিভিন্ন স্থানের শিক্ষাপ্রতিষ্ঠানে উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী লকডাউন ঘোষণার ফলে আটকা পড়ায় মিশন এই উদ্যোগ নিয়েছে।

নয়াদিল্লীতে বাংলাদেশের হাই কমিশনার মোহাম্মদ ইমরান রোববার জানান, বাংলাদেশে ফিরে যেতে ইচ্ছুক আটকেপড়া বাংলাদেশীদের ফেরত পাঠাবার লক্ষে একটি তালিকা প্রস্তুত করা হচ্ছে।


সরকারি বার্তা সংস্থা বাসস’র সংগে এক সাক্ষাতকাওে তিনি বলেন, আটকেপড়া মোট ১৬২ জন বাংলাদেশী এখন পর্যন্ত বাংলাদেশে ফিরে যাওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন। মিশনের কর্মকর্তারা আটকাপড়াদেও সহায়তার জন্য সার্বক্ষণিক কাজ করছেন।


অসমর্থিত সূত্র জানিয়েছে, লকডাউন ঘোষণার পরে কয়েক শ’ বাংলাদেশী শিক্ষার্থী ও রোগী ভারতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও হাসপাতালে আটকা পড়েছে।


বাংলাদেশ হাইকমিশনের একজন কর্মকর্তা জানান, কোভিড-১৯ প্রাদুর্ভাবের কারণে আটকেপড়া বাংলাদেশীদের সমস্যা সমাধানে মিশনের কর্মকর্তারা সোমবার বৈঠক করেন। বাংলাদেশের হাই কমিশনার মোহাম্মদ ইমরানের ডাকা জরুরি বৈঠকে মিশনের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।


হাইকমিশন সূত্র জানায়, ৫২০ জনেরও বেশি বাংলাদেশী রোগী, যারা ভারতের বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে আটকা পড়েছেন তারা মিশনের সঙ্গে হটলাইনে যোগাযোগ করেন। তারা মিশন কর্মকর্তাদের খাদ্য ও অর্থাভাবের কথা জানা। সেই সংগে বিশেষ ব্যবস্থা গ্রহন করে বাংলাদেশে ফেরত পাঠানোর উদ্যোগ নেয়ার অনুরোধও জানান।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics