Bangladesh
করোনাভাইরাস মোকাবিলাঃ স্পেন, চেক প্রজাতন্তের পরে চীনের দেওয়া মাস্ক ফেরালো নেদারল্যান্ডস

Bangladesh Live News | @banglalivenews | 31 Mar 2020

Fight against Covid-19: Netherlands sends back faulty Chinese masks
আমস্টারডাম: স্পেন ও চেক প্রজাতন্ত্রের মত দেশের পরে এইবার নেদারল্যান্ডস চীন থেকে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য আনানো ফেস মাস্কগুলি সঠিক না হওয়ার ফলে ফিরিয়ে দিয়েছে।

মানসম্পন্ন না হওয়ায় চীন থেকে আনা ৬ লাখ মাস্ক এখনও পর্যন্ত ফিরিয়ে দিয়েছে এই ইউরোপীয় দেশটি, সংবাদ মাধ্যম সুত্রে জানা যাচ্ছে।

 

সেই দেশে এখনও পর্যন্ত করোনাভাইরাসের থাবায় প্রাণ হারিয়েছেন ৬৩২জন মানুষ।

 

চীনের উহান প্রদেশ থেকে উৎপত্তি হওয়ার পর থেকে এই মুহূর্তে ভয়ঙ্কর করোনাভাইরাস তাঁর থাবা বসিয়েছে পৃথিবীর বিভিন্ন প্রান্তরে। এমন দুই দেশ হল স্পেন ও চেক প্রজাতন্ত্র।

 

এই দুই দেশে করোনাভাইরাসে অক্রান্ত হয়েছেন বহু মানুষ। মৃত্যু মিছিল চলেছে স্পেনের মত ইউরোপীয় নগরীতে।

 

তবে, এর মাঝেই চীন সরকারের কিছু পদক্ষেপে প্রশ্ন উঠছে এই রোগের সময় তাদের আসল উদ্দেশ্য নিয়ে।

 

নিজের দেশে, চীন সরকারের কথা মত করোনাভাইরাসের প্রকোপ কমলেও, এখন বেইজিং দুনিয়ার বিভিন্ন প্রান্তে পৌঁছে দিচ্ছে বিভিন্ন প্রকারের চিকিৎসা দ্রব্য।

 

 কিন্তু, ঘটনা হল স্পেন ও চেক প্রজাতন্ত্র বলেছে যে তাদের যেই ধরণের চিকিৎসা সরঞ্জাম পাঠাচ্ছে চীন তা বেশিরভাগ হল নষ্ট।

 

ইউরাকটিভ পত্রিকাতে প্রকাশ করা হয়েছে যে স্পেন করোনার বিরুদ্ধে লড়াইতে চীন ও দক্ষিণ কোরিয়া থেকে আনা চিকিৎসা কিট আনলেও তাদের মধ্যে ৯০০০ টি সঠিক ফল দেয়নি। সেইকারণে ফিরিয়ে দেওয়া হয়েছে তাদের।

 

ফক্স নিউজেও নিজেদের প্রতিবেদনে এক কথা বলেছে। সংবাদ মাধ্যমটিও জানিয়েছে যে স্পেন ফিরিয়ে দিয়েছে সেই সমস্ত সরঞ্জাম যাতে সঠিক ফল পাওয়া যাচ্ছিল না।

 

স্পেনের এক গুরুত্বপূর্ণ মিক্রোবায়োলজি সংস্থাও জানিয়েছেন যে চীন থেকে আনা 'টেস্ট কিট' গুলি সঠিক ফল দিতে পারেনি।

 

 মারিয়া দেল মা টমাস, এই মাইক্রোবায়োলজি সংস্থা এক অধিকারিক, ইফি যে বলেন যে এই ফল পাওয়ার জন্য আমরা বুঝতে পারি যে আবার এই দ্রব্য দিয়ে আমারা রোজকার পরীক্ষা চালাতে পারবো না।

 

বিদেশ নীতির বিশেষজ্ঞ গর্ডন চাং ফক্স নিউজকে জানানঃ "চীন নিজে আগে পরিস্থিতি স্রিসিত করে আবার তারাই তাঁর সমাধান বিক্রি করবার চেষ্টা করছে।"

 

তারা নিজেদের চিকিৎসা সরঞ্জাম, ডাক্তার ও বিভিন্নভাবে দেখাতে চাইছে যে মার্কিন যুক্তরাষ্ট্র যেখানে পারছে এই রোগের বিররুধে লড়াইতে তারা সেই অবস্থায় কিভাবে লড়ছেন ও বেস কিছু মার্কিন বন্ধু দেশের পাশে দাঁড়ানোর চেষ্টা করছে।

 

 চেক সংবাদ সংস্থাগুলিও জানিয়েছেন যে তারাও চীন থেকে কেনা চিকিৎসা সরঞ্জামে সঠিক ফল পাচ্ছে না।

 

চেকের এক খবরের কাগজে বেড়িয়েছে যে চীন থেক কেনা  ১৫০০০০ সরঞ্জামের মাঝে ৮০ % সরঞ্জাম সঠিক ফল দিচ্ছে না।

 

মিডিল ইস্ট আই তে প্রকাশিত হয়েছে যে তুরস্ক সরকারও চীন থেকে আসা করোনাভাইরাসের টেস্ট কিটে সমস্যা পাওয়ায় তা ব্যবহার করছে না।

 

চীনের বিরুদ্ধে মামলাঃ

 

চীনের ল্যাবে জীবাণু অস্ত্র নিয়ে গবেষণার সময় করোনাভাইরাস ছড়িয়েছে এমনটাই দাবি করে যুক্তরাষ্ট্রের টেক্সাস আদালতে মামলা করেছেন আইনজীবী ল্যারি ক্লেইমা ও তাঁর ফলে এই ঘটনাটির এখন এক আইনি লড়াইয়ের পথ খুলেছে।

 

করোনাভাইরাসের বিষয় সমস্ত তথ্য লোকানো হয়েছে এই দাবি করে ২০ ট্রিলিয়ন মার্কিন ডলার বা ১৭০০ লাখ কোটি টাকার মামলা দায়ের কড়া হয়েছে চীনের বিরুদ্ধে।
 




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics