Bangladesh
ছুটি শেষ, দলে দলে ঢাকামুখী পোশাক শ্রমিকরা

Bangladesh Live News | @banglalivenews | 05 Apr 2020

Labourers returning home as holiday ends

Photo courtesy: Amirul Momenin

নিজস্ব প্রতিনিধি, ঢাকা, এপ্রিল ৫ : দলে দলে ময়মনসিংহ অঞ্চল থেকে গার্মেন্টস শ্রমিকরা ছুটছেন ঢাকার দিকে। সড়কে যানবাহন না চলায় পরেছেন বিপাকে। ট্রাক, পিকআপে করে তারা যাচ্ছেন কর্মস্থলে। আজ ৫ এপ্রিল রোববার গার্মেন্টস খোলা তাই একসাথে ময়মনসিংহ, জামালপুর, নেত্রকোনা, শেরপুরের মানুষ ময়মনসিংহের পাটগুদাম মোড়ে আসছেন। সেখান থেকে বিভিন্ন পরিবহনে ঢাকার দিকে যাচ্ছেন।

গার্মেন্টস কর্মীরা বলছেন, রোববার কর্মস্থলে উপস্থিত না হলে বেতন না পাবার শংকায় ঢাকামুখি হচ্ছেন। করোনার সংক্রমণ ঠেকাতে তৈরি পোশাক কারখানাগুলোয় দেয়া ছুটি শেষ হয়েছে গতকাল।  বিভিন্ন স্থান থেকে ছোট ছোট যানবাহনে করে, পায়ে হেঁটে, যে যেভাবে পারছেন কর্মস্থলে ফিরছেন।

গণপরিবহন বন্ধ থাকায় চরম ভোগান্তি পোহাতে হচ্ছে তাদের। শুক্রবার সকাল থেকেই হাজার হাজার শ্রমিক সাভার, গাজীপুর ও রাজধানীতে ফিরতে শুরু করেন।


এদিকে বিজিএমইএ ও বিকেএমইএ নেতারা গার্মেন্টস খোলা রাখার সিদ্ধান্ত মালিকদের ওপরই ছেড়ে দিয়েছেন।

তারা বলছেন, কারখানা খোলা রাখা বা বন্ধের বিষয়ে সরকারের বাধ্যবাধকতা নেই। কারখানাগুলোয় শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতের ওপর জোর দিয়েছেন শ্রমিক নেতারা।


তবে শনিবার রাতে বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক বলেন, ‘সার্বিক পরিস্থিতি’ বিবেচনা করে আগামী ১১ এপ্রিল পর্যন্ত কারখানা বন্ধ রাখার জন্য মালিকদের প্রতি অনুরোধ জানাচ্ছি। শনিবার রাতে এক অডিও বার্তায় তিনি এ অনুরোধ জানান। খানিক আগেই রুবানা হক এক বার্তায় বলেছিলেন, কাজের অর্ডার থাকলে পোশাক কারখানা খোলা রাখতে পারবেন মালিকরা।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics