Finance
মন্দা মোকাবিলায় ৩ বছরের পরিকল্পনা নেয়া হচ্ছে

Bangladesh Live News | @banglalivenews | 17 Apr 2020

Bangladesh government gearing up to fight recession

Photo courtesy: Amirul Momenin

নিজস্ব প্রতিনিধি, ঢাকা, এপ্রিল ১৭ : করোনার কারণে দেশে অর্থনৈতিক মন্দা দেখা দিলে আগামী ৩ বছরে কীভাবে দেশের মানুষকে তা থেকে রক্ষা করা হবে, সেই পরিকল্পনা নেয়া হচ্ছে। বৃহস্পতিবার গণভবনে ভিডিও কনফান্সে এ কথা জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘অদৃশ্য শক্তি, সে এমন একটা ভাইরাস, যাকে কেউ চোখে দেখতে পারে না।

কিন্তু তারই প্রভাবে সারাবিশ্ব আজকে এক জায়গায় চলে এসেছে। এই ভাইরাসের কারণে অর্থনীতির ওপর বিরূপ প্রভাব পড়ছে। সারাবিশ্ব, জাতিসংঘ থেকে শুরু করে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা বলছে, বিশ্বব্যাপী প্রচণ্ড অর্থনৈতিক মন্দা দেখা দেবে। এমনকি দুর্ভিক্ষ দেখা দিতে পারে। সেক্ষেত্রে আমাদের করণীয় আছে।


এরপর প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশের মানুষকে রক্ষা করা বা এই ধরনের দুর্ভিক্ষ বা অর্থনৈতিক যদি মন্দ হয়, তা থেকে দেশকে আমরা কীভাবে রক্ষা করব? এ কথা চিন্তা করে আমরা ইতোমধ্যে প্রায় এক লাখ কোটি টাকার একটা প্রণোদনা প্যাকেজ তৈরি করে তা আমরা বাস্তবায়ন শুরু করেছি।


তিনি বলেন, ‘সব থেকে বড় কথা এই ভাইরাস থেকে বাঁচার জন্য সবাইকে যেখানে খুব বেশি লোক সমাগম সেখানে যেন না যেতে হয়। সবাইকে ঘরে থাকতে হবে এবং কাজ করতে হবে, কাজ ছাড়া তো হবে না।

যে কাজগুলোয় খুববেশি লোকের সঙ্গ না হয়, একটু দূরে থেকে করা যায়, সেই কাজগুলো করা যাবে। কিন্তু সেখানে যারা কাজ করবেন, তাদেরকে নিজ নিজ সুরক্ষার ব্যবস্থা নিতে হবে। কৃষি কাজ থেমে থাকলে চলবে না, কৃষি কাজ খোলা মাঠে, তপ্ত রোদে হয়। এই তাপ করোনাভাইরাস থেকে মুক্তি দেয়।




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics