Finance
হাওরের ধান দ্রুত ঘরে তুলতে হারভেস্টারের বিকল্প নেই

Bangladesh Live News | @banglalivenews | 21 Apr 2020

Haor: Quick harvesting needed to bring what to home
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, এপ্রিল ২১ : ‘কৃষি যন্ত্রপাতি ব্যবহারে, অর্থ-শ্রম-সময় বাঁচবে’ এটা কৃষি মন্ত্রণালয়ের একটি স্লোগান। কৃষিকে বাণিজ্যিকীকরণ ও ব্যয় সাশ্রয় করতে হলে কৃষি ক্ষেত্রে উন্নত যন্ত্রপাতির কোনো বিকল্প নেই।

বোরো মৌসুমে ধানকাটার ক্ষেত্রে চরম শ্রমিক সংকট দেখা দেয়। এবারও তার ব্যতিক্রম হয়নি।

এর সঙ্গে যুক্ত হয়েছে করোনাভাইরাস ও সামাজিক দূরত্ব মেনে কাজ করা। হাওর অঞ্চলে ইতোমধ্যে শ্রমিক সংকট দেখা দিয়েছে। এই সংকটে আশার আলো হতে পারে কম্বাইন হারভেস্টার। হারভেস্টারের মাধ্যমে সাড়ে তিন হেক্টর জমির ধান একই সাথে কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দি করতে দেড়শ শ্রমিক ও প্রায় ৫০ হাজার টাকা সাশ্রয় হতে পারে।


বাংলাদেশে অনেকগুলো কোম্পানি কৃষি যন্ত্রপাতি ও খুচরা যন্ত্রপাতি বিপণন ও সরবরাহ করছে। এর মধ্যে এসিআই, দি মেটাল (প্রা.) লিমিটেড, আরএফএল, আলীম ইন্ডাট্রিজ লিমিটেড, নবতি ইন্ডাট্রিজ (প্রা.) লিমিটেড, হক করপোরেশন, নিউ বর্ষা ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ, ডিএমআরআই, চিটাগাং বিল্ডার্স, জনতা ইঞ্জিনিয়ারিং ইত্যাদি কোম্পানি রয়েছে।

এসব প্রতিষ্ঠান বাজারে যেসব কৃষি যন্ত্রপাতি বিক্রি করছে তার মধ্যে রয়েছে- পাওয়ার টিলার, পাওয়ার রাইচ রিপার, কম্বাইন হারভেস্টার, মাড়াইকল, আলু উত্তোলন যন্ত্র, ভুট্টা মাড়াইকল, ওয়াটার পাম্প, ট্রাক্টর, ট্রান্সপ্লানার, বিভিন্ন সাইজের ট্রলি, পাওয়ার জুট রিবনার, সৌরশক্তিচালিত আলোক ফাঁদ, সিডার, বেড প্লান্টার, প্যাডেল থ্রেসার, পাওয়ার স্পেয়ার, গাছে স্প্রে করার জন্য উচ্চক্ষমতা সম্পন্ন স্প্রে মেশিন, আর্দ্রতা মাপক যন্ত্র, ধান শুকানোর যন্ত্র ছাড়াও আরও অনেক আধুনিক যন্ত্রপাতি।


সরকার ইতোমধ্যে বেশ কিছু হারভেস্টার ও যন্ত্রপাতি হাওর অঞ্চলে প্রদান করেছে।




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics