Finance
বাজারে ডলার সংকট, বাড়ছে দাম

Bangladesh Live News | @banglalivenews | 22 Apr 2020

Dollar facing trouble in Bangladesh

Photo courtesy: Pixabay

নিজস্ব প্রতিনিধি, ঢাকা, এপ্রিল ২২ : মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবে প্রায় বন্ধ রফতানি কার্যক্রম। আসছে না প্রবাসীদের রেমিট্যান্স। যে কারণে দেশের বাজারে মার্কিন ডলারের সংকট সৃষ্টি হয়েছে; বাড়ছে দাম। ফলে আমদানি দায় পরিশোধে বাড়তি মূল্যে কিনতে হচ্ছে ডলার। এতে বিপাকে পড়েছেন শিল্পের কাঁচামাল আমদানিকারকরা।

সংশ্লিষ্টরা বলছেন, চলতি অর্থবছরের শুরু থেকে রফতানি কম। করোনাভাইরাসের কারণে এখন রফতানি নেই বললেই চলে।

অন্যদিকে রেমিট্যান্সপ্রবাহও কমে গেছে। কিন্তু পরিশোধ করতে হচ্ছে আমদানি ব্যয়। কারণ যেসব আমদানি এলসি আগে করা হয়েছিল সেগুলো এখন নিষ্পত্তি করতে হচ্ছে। ফলে বাজারে ডলারের সংকট সৃষ্টি হয়েছে। এতে অনেক ব্যাংক আমদানি ব্যয় মেটাতে হিমশিম খাচ্ছে।


বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, এখন আন্তঃব্যাংক রেটে ডলারের দাম ৮৪ টাকা ৯৫ পয়সা। তবে বাজারের বাস্তবতা ভিন্ন। বেশকিছু ব্যাংক ডলার সংকটের কারণে পণ্য আমদানি দায় পরিশোধে ডলারের মূল্য নিচ্ছে সাড়ে ৮৬ থেকে ৮৭ টাকা। খুচরা পর্যায় দাম আরও বেশি। কোনো কোনো ব্যাংক খুচরা ডলার বিক্রি করছে ৮৮ থেকে সাড়ে ৮৮ টাকা পর্যন্ত, যা এ যাবৎকালে সর্বোচ্চ।


এদিকে ডলারের এ সংকটকালে আমদানি কার্যক্রম অব্যাহত রাখা ও ডলারের সরবরাহ নিশ্চিত করতে ডলার বিক্রি করছে কেন্দ্রীয় ব্যাংক। জানা গেছে, করোনাভাইরাসের এ চলমান পরিস্থিতিতে বিভিন্ন জায়গায় লকডাউন ও সাধারণ ছুটির সময় বাণিজ্যিক ব্যাংকের কাছে প্রায় ২০ কোটি ডলারের মতো বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক।




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics