Finance
সুবিধাজনক স্থানে কাঁচাবাজার স্থানান্তরের নির্দেশ

Bangladesh Live News | @banglalivenews | 27 Apr 2020

COVID-19: Market to be shifted to few places

Photo courtesy: Amirul Momenin

ঢাকা, এপ্রিল ২৭ : মূল হাট ও বাজারের চৌহদ্দি থেকে কাঁচাবাজার, মাছ বাজার ও শাক-সবজির বাজার নিকটবর্তী সরকারি খাসজমি বা অন্য কোনো সুবিধাজনক স্থানে স্থানান্তরের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে ভূমি মন্ত্রণালয়।

রোববার ভূমি মন্ত্রণালয় থেকে এসব নির্দেশনা দিয়ে দেশের সব জেলায় এ-সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে।


চিঠিতে বলা হয়, স্থানান্তরিত হাট-বাজারের ক্রেতা-বিক্রেতার সামাজিক দূরত্ব নিশ্চিতকরণের বিষয়ে বাজার ব্যবস্থাপনা কমিটি, স্থানীয় স্বাস্থ্য বিভাগ এবং সংশ্লিষ্ট আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থার সহায়তা গ্রহণ করতে হবে।

করোনাভাইরাসের কারণে হাট-বাজারে ব্যাপক জনসমাবেশ বা উপস্থিতি সামাজিক দূরত্ব বজায় থাকার পরিপন্থী। ফলে সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়ে সরকারি নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে, বিশেষ করে কাঁচাবাজার, মাছ বাজার, শাক-সবজির বাজার মূল বাজারের চৌহদ্দি থেকে নিকটবর্তী সুবিধাজনক স্থানে সরিয়ে নেয়ার প্রয়োজন হওয়ায় ভূমি সচিব মো. মাক্ছুদুর রহমান পাটোয়ারীর নির্দেশে এ ব্যবস্থা গ্রহণ করে ভূমি মন্ত্রণালয়।


উল্লেখ্য, হাট-বাজারের মালিকানা ভূমি মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত হয়ে আসছে। জেলায় নতুন হাট ও বাজার স্থাপন ও বিলুপ্তির বিষয়টি জেলা কালেক্টরের (জেলা প্রশাসক) অন্যতম কাজ। এসব ক্ষেত্রে নতুন হাট-বাজার সৃষ্টি আবশ্যক হলে কালেক্টর সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনারের মাধ্যমে ভূমি মন্ত্রণালয়ে প্রস্তাব প্রেরণ করেন। তবে বিশেষ ক্ষেত্রে কিছু সৃষ্ট হাট ও বাজারের ব্যবস্থাপনা বর্তমানে স্থানীয় সরকার বিভাগকেও প্রদান করা হয়েছে।




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics