Finance
৪০ দিন পর বেনাপোল দিয়ে আমদানি বাণিজ্য চালু

Bangladesh Live News | @banglalivenews | 01 May 2020

Bangladesh: Importing starts from Benapole after 40 days

Photo courtesy: Amirul Momenin

নিজস্ব প্রতিনিধি, ঢাকা, মে ১ : একটানা এক মাস আটদিন বন্ধ থাকার পর বিশেষ নিরাপত্তার মধ্যে দিয়ে বেনাপোল-পেট্রাপোল বন্দরে চালু হয়েছে আমদানি বাণিজ্য। বৈশ্বিক করোনাভাইরাসের কারণে বন্ধ ছিল দুই দেশের মধ্যে আমদানি-রফতানি। প্রথম দিনে ভারত পণ্য রফতানি করতে পারলেও বাংলাদেশ কোনো পণ্য রফতানি করতে পারেনি ভারতে।

বৃহস্পতিবার বেলা সাড়ে ৩টার দিকে বেনাপোল-পেট্রাপোল লিংক রোডের নোম্যান্সল্যান্ডে ভারতীয় ভুট্টা, পান, পাট ও মেসতার বীজবোঝাই প্রথম তিনটি ট্রাকে আসা এসব পণ্য ভারতের ট্রাক থেকে বাংলাদেশি ট্রাকে লোড করা হয়।

এ সময় বেনাপোল কাস্টমস, বন্দর, বিজিবি, পুলিশসহ সরকারি বিভিন্ন গোয়েন্দা সংস্থার লোক উপস্থিত ছিলেন। অপরদিকে ভারতীয় নিরাপত্তা বাহিনীর বিভিন্ন সংস্থার লোকজনও উপস্থিত ছিলেন। পণ্যচালানগুলোর বাংলাদেশের আমদানিকারক প্রতিষ্ঠান উৎস এন্টারপ্রাইজ এবং ভারতের রফতানিকারক প্রতিষ্ঠান বন্ধন এগ্রো। সিঅ্যান্ডএফ এজেন্ড ডিএসইম পেসকো ও সোনারগাঁও নামে দুটি প্রতিষ্ঠান।


আমদানিকারক উৎস এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী উজ্জ্বল রায় বলেন, প্রায় এক মাস আটদিন আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকার পর আমদানি বাণিজ্য চালু হলো। সময়মতো আমাদের এ পচনশীল মাল যদি গন্তব্যে পৌঁছাতে না পারি তাহলে লোকসান গুনতে হবে। বেনাপোল কাস্টমস, বন্দর ও ব্যবসায়ীপ্রতিষ্ঠানগুলো ভারতের ব্যবসায়ী নেতা ও কাস্টমস, বন্দরের সাথে বসে বিশেষ ব্যবস্থায় এ পণ্য আনা হচ্ছে। তবে ভারতীয় কোনো পণ্যবাহী ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করছে না। ভারতীয় ট্রাক থেকে বাংলাদেশি ট্রাক বেনাপোল-পেট্রাপোল নোম্যান্সল্যান্ড থেকে লোড করে নিয়ে আসছে।




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics