Finance
অনলাইনে দেওয়া যাবে ট্রেড লাইসেন্স ফি ও গৃহকর : স্বস্তিতে নগরবাসী

Bangladesh Live News | @banglalivenews | 11 May 2020

Trade licence, rent can be paid online
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, মে ১১ : দুর্নীতি ও ভোগান্তি রোধে অনলাইনে ই-ট্রেড লাইসেন্স ফি ও হোল্ডিং ট্যাক্স আদায় করছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। যে কারণে ট্রেড লাইসেন্স করতে গিয়ে কাউকে আর উৎকোচ দিতে হচ্ছে না। আবার ঘরে বসেই নিজের হোল্ডিং রেজিস্ট্রেশন ও ট্যাক্স পরিশোধ করতে পারছেন। ঝামেলাহীন এই পদ্ধতির কারণে স্বস্তি প্রকাশ করেছেন নগরবাসী।

অনলাইন পদ্ধতির সঙ্গে করদাতাদের সংযুক্ত করতে প্রতি বছর পৌরকর মেলারও আয়োজন করে আসছে ডিএসসিসি।

 

উদ্বোধনের পর থেকে গত দুই বছর ধরে এই পদ্ধতিতে ট্যাক্স আদায় করা হচ্ছে। ফলে নগরবাসীকে ট্রেড লাইসেন্স ও গৃহকর পরিশোধে ব্যাংক কিংবা নগর ভবনে হয়রানির শিকার হতে হচ্ছে না। ঘরে বসেই মোবাইল ফোন বা ব্যাংকিং পদ্ধতির মাধ্যমেই ট্যাক্স বা ফি পরিশোধ করা যাচ্ছে।

 

গ্রাহকের দেয়া মোবাইল ফোন নম্বর বা ই-মেইলে চলে যাচ্ছে লাইসেন্স বা ফি পরিশোধের রশিদ। পাশাপাশি নাগরিকদের জন্ম-মৃত্যু ও ওয়ারিশ সনদও অনলাইন পদ্ধতিতে করা
হয়েছে।

 

জানা গেছে, ডিএসসিসি বর্তমান মেয়র মোহাম্মদ সাঈদ খোকন নির্বাচিত হওয়ার পর এসব উদ্যোগ গ্রহণ করেন। মেয়র সাঈদ খোকন ২০১৭ সালের নভেম্বরে হোল্ডিং ট্যাক্স পরিশোধের এ অনলাইন কার্যক্রমের উদ্বোধন করেন। সেই সময় থেকে এই কার্যক্রমের আওতায় যে কেউ ঘরে বসে নতুন ট্রেড লাইসেন্স গ্রহণ, নবায়ন ও বাসাবাড়ির হোল্ডিং ট্যাক্স পরিশোধ করতে পারছেন।




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics