Bangladesh
বঙ্গোপসাগরে শতাব্দীর প্রথম সুপার সাইক্লোন আম্ফান, ভয়াবহ শঙ্কা

Bangladesh Live News | @banglalivenews | 19 May 2020

Super Cyclone to hit coastal regions
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, মে ১৯ : বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় আম্ফান সোমবার দিনের প্রথম ভাগেই সর্বোচ্চ তীব্রতার একটি সুপার সাইক্লোনে পরিণত হয়েছে। ঘূর্ণিঝড়টি বুধবার বিকেল থেকে সন্ধ্যা নাগাদ ভারতের পশ্চিমবঙ্গে অবস্থিত দীঘা থেকে শুরু করে বাংলাদেশের হাতিয়া দ্বীপের মধ্যবর্তী সমুদ্রতটের কোনও একটি জায়গা দিয়ে উপকূলে আছড়ে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

ভারতের আবহাওয়াবিদরা বলছেন, তীব্রতার মাপকাঠিতে এই ঘূর্ণিঝড় এর মধ্যেই অনেক রেকর্ড ভেঙে দিয়েছে।

 

আম্ফানের মোকাবিলার প্রস্তুতি খতিয়ে দেখতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সোমবার বিকেলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও ন্যাশনাল ডিজ্যাস্টার ম্যানেজমেন্ট অথরিটির কর্মকর্তাদের সঙ্গে জরুরি বৈঠকে বসছেন।

 

ভারতের আবহাওয়া বিভাগ এক টুইট বার্তায় বলেছে, দক্ষিণ বঙ্গোপসাগরে সৃষ্ট আম্ফান নামের ঘূর্ণিঝড়টি আজ সকাল সাড়ে ৭টা নাগাদ 'তি প্রবল বা এক্সট্রিমলি সিভিয়ার ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে।

 

এর মাত্র ঘণ্টা পরই তারা আবার টুইটে ঘোষণা দেয়, বেলা সাড়ে ১১টা নাগাদ সেটি একটি সুপার সাইক্লোনে বা সর্বোচ্চ তীব্রতার ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে।

 

দিল্লিতে ভারতের আবহাওয়া বিভাগের মহাপরিচালক মৃত্যুঞ্জয় মহাপাত্র জানান, আম্ফান নামে বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই ঘূর্ণিঝড়টি নিয়ে বুধবার আমরা সবচেয়ে বড় বিপদের আশঙ্কা করছি। সেদিন বিকেল থেকে সন্ধ্যার মধ্যে কোনও একটা সময় এটা উপকূলে আছড়ে পড়বে।

 

তিনি বলেন, মঙ্গলবার থেকেই উপকূলীয় অঞ্চলে প্রবল বৃষ্টি শুরু হবে। বুধবার সকাল থেকে তার সঙ্গে যোগ হবে তীব্র ঝড়ো বাতাস। ঝড়টি এখন উত্তর-উত্তর পূর্ব অভিমুখে এগোচ্ছে। বুধবার এটি পশ্চিমবঙ্গের দীঘা আর বাংলাদেশের হাতিয়ার মাঝামাঝি কোনও একটা এলাকা দিয়ে সমুদ্রতট অতিক্রম করবে। খবর বিবিসি বাংলার।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics