Bangladesh
আম্ফানের প্রভাবে বৃষ্টি, দমকা হাওয়া

Bangladesh Live News | @banglalivenews | 19 May 2020

Amphan: Heavy rains, winds blow over coastal regions of Bangladesh

Photo courtesy: Amirul Momenin

ঢাকা, মে ২০ : সুপার সাইক্লোন আম্ফানের প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে মঙ্গলবার বিকেল থেকে বৃষ্টি হচ্ছে। অন্যদিকে আম্ফান সুনির্দিষ্ট একটি গতিতে বাংলাদেশের দিকে ধেয়ে আসেনি। এটি কখনও ঘণ্টায় এক/দুই কিলোমিটার এগিয়েছে।

ফলে বাংলাদেশের আবহাওয়া অধিদফতর আগে যে অনুমান করেছিল, তার সঙ্গে মিলছে না। ফলে এটি বুধবার দুপুরের পর বাংলাদেশে আঘাত করতে পারে।


আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, ‘সারাদেশে যে বৃষ্টি হচ্ছে, এটা ঘূর্ণিঝড়ের প্রভাবে হচ্ছে। দেশে ঘূর্ণিঝড়ের প্রভাবে বিকাল থেকে বৃষ্টি হচ্ছে।

আম্ফান এখনও অনেক দূরে আছে। মাঝে মাঝে এর গতি অনেক কমে যাচ্ছে। বিশেষ করে কখনো ঘণ্টায় দুই কিলোমিটার, কখনো এক কিলোমিটার, কখনও একেবারে মুভই করছে না (স্থির থাকা)। যার ফলে আমরা যে ক্যালকুলেশন (হিসাব) করেছিলাম, এটা অনুযায়ী এত কিলোমিটার বেগে আসলে ওমুক সময় এটা ক্রস (অতিক্রম) করবে - ওই ক্যালকুলেশনটা ফেইল (ব্যর্থ) হয়েছে। এখন আগামীকাল দুপুরের পর থেকে হয়তো অতিক্রম করা শুরু করবে।’


অন্যদিকে মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় আম্ফান উত্তর দিকে অগ্রসর হয়ে বর্তমানে একই এলাকায় অবস্থান করছে।


আবহাওয়া অফিস জানায়, ঘূর্ণিঝড় অতিক্রমকালে সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও চট্টগ্রাম জেলা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরে ভারি থেকে অতি ভারি বৃষ্টিসহ ঘণ্টায় ১৪০ থেকে ১৬০ কিলোমিটার বেগে দম্কা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ সময় স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫ থেকে ১০ ফুট অধিক উচ্চতার জলোচ্ছাসে সমগ্র প্লাবিত হতে পারে।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics