Bangladesh
হুমকির মুখে বাংলাদেশ-ভারত সীমান্ত বাণিজ্য

Bangladesh Live News | @banglalivenews | 25 May 2020

ঢাকা, মে ২৫ : বাংলাদেশের যশোর জেলার বেনাপোল চেকপোস্টের ওপারে পেট্রাপোল সেন্ট্রাল পার্কিং ও বনগাঁ পৌরসভার কালিতলা পার্কিংয়ে আটকা পড়েছে প্রায় ২ হাজারেরও বেশি পণ্যবাহী ট্রাক। এ দুই পার্কিংয়ে আটকে থাকা দুই হাজার তিনশ পণ্যবাহী ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করতে পারছে না ওপারের স্থানীয় বাসিন্দাদের প্রতিরোধের কারণে। তাদের প্রতি সমর্থন রয়েছে রাজ্য সরকারের। অপরদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাদীন কেন্দ্রীয় সরকার যে কোন মূলে বাংলাদেশে পণ্য সরবরাহের জন্য রাজ্যকে চাপ দিচ্ছে। কিন্তু মমতা ব্যানার্জীর নেতৃত্বাধীন রাজ্য সরকার কেন্দ্রের কথা কানে তুলছে না। এমনকি ঘূর্ণিঝড় আমপানের আঘাতও তাদের টলাতে পারেনি।

ভারত-বাংলাদেশ বাণিজ্যের বেশিরভাগ অংশ বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে সম্পন্ন হয়। গত বছর ভারত বাংলাদেশে ২৯.২১ বিলিয়ন ডলারের পণ্য রফতানি করেছিল। আর বাংলাদেশ ভারতে রফতানি করেছিল ১.২২ বিলিয়ন ডলারের পণ্য।

 

প্রায় ৫০০ ট্রাক পণ্য দৈনিক ভিত্তিতে বেনাপোল-পেট্রাপোল বন্দরে আসা যাওয়া করতো। এছাড়া রেলপথে বাণিজ্য চলে দু’দেশের মধ্যে। স্থলপথে বাণিজ্য বন্ধ থাকলেও পেট্রাপোল-বেনাপোল রেলপথে বাণিজ্য চলছে। লকডাউনের মধ্যে কয়েকশ টন ফ্লাইঅ্যাশ (কয়লা জ্বালানি কেন্দ্রের একটি উপজাত পদার্থ) এসেছে ট্রেনে।

 

ওপারের সিএন্ডএফ সূত্রে জানা গেছে, সেন্ট্রাল পার্কিংয়ে ২৩১টি ট্রাক আটকে আছে। বনগাঁ পৌর সংস্থা পরিচালিত কালিতলা পার্কিংয়ে আরও ৫৭২টি ট্রাক পার্ক করা আছে এবং প্রায় ১৩০০ ট্রাক লোডিং-আনলোড এর কাজের জন্য দাঁড়িয়ে আছে। এছাড়াও ভারত সীমান্তের কাছাকাছি অবস্থিত বিভিন্ন প্রাইভেট পার্কিংগুলোতে পার্ক করা আছে আরও কিছু ট্রাক।

 

এই অবস্থায় জরুরি  পণ্যের চাহিদা পূরণে ভিন্ন উৎসের সন্ধান ছাড়া বাংলাদেশের সামনে বিকল্প কোন পথ খোলা নয়। সেক্ষেত্রে বাংলাদেশের চেয়ে ভারত বেশি ক্ষতিগ্রস্ত হবে। দেশটিকে তার বিপুল পরিমাণ পচনশীল পণ্যেও জন্যবাজার খুজতে হবে।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics