Bangladesh
আওয়ামী লীগ আমলে দেশে মাতৃ ও শিশু স্বাস্থ্যখাতের দৃশ্যমান উন্নতি হয়েছে : প্রধানমন্ত্রী

Bangladesh Live News | @banglalivenews | 28 May 2020

PM Hasina feels women and child welfare work has been mad significantly during AL tenure

Photo courtesy: Amirul Momenin

ঢাকা, মে ২৮ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করার জন্য প্রসবপূর্ব, প্রসবকালীন, এবং প্রসবোত্তর সেবা ও নবজাতকের পরিচর্যার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে বুধবার দেয়া বাণীতে তিনি আরো বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকারের সময়ে বাংলাদেশে মাতৃ ও শিশু স্বাস্থ্যখাতে দৃশ্যমান উন্নতি হয়েছে এবং দেশে মাতৃমৃতু, নবজাতক ও শিশুমৃত্যু ব্যাপক হারে হ্রাস পেয়েছে।

প্রধানমন্ত্রী বলেন,‘ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি)অর্জনের মাধ্যমে মাতৃমৃত্যুহার ২০৩০ সালের মধ্যে প্রতি লাখে জীবিত জন্মে ৭০ এর নীচে এবং নবজাতক মৃত্যুহার প্রতি হাজার জীবিত জন্মে ১২তে নামিয়ে আনতে ৪র্থ স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি কর্মসূচি (২০১৭-২০২২) বাস্তবায়ন করা হচ্ছে। এরই মধ্যে বাংলাদেশ জাতীয় মাতৃস্বাস্থ্য কৌশলপত্র (২০১৯-২০৩০) অনুমোদিত হয়েছে এবং তা বাস্তবায়নের পর্যায়ে রয়েছে’।

অন্যান্য বারের মত এবারেও ২৮ মে নিরাপদ মাতৃত্ব দিবস পালিত হচ্ছে। এবারের প্রতিপাদ্য ‘করোনার কালে ঘরে থাকি, মা ও শিশুকে নিরাপদ রাখি।’

এবারের প্রতিপাদ্যকে অত্যন্ত সময়োচিত আখ্যায়িত করে শেখ হাসিনা বলেন,‘আমি আশা করি, সকলের সম্মিলিত প্রচেষ্টায় জাতি অচিরেই এই দুর্যোগকালীন পরিস্থিতি কাটিয়ে উঠবে এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়নে দ্রুত এগিয়ে যাবে।’

স্বাস্থ্যখাতের উন্নয়নে নতুন হাসপাতাল নির্মাণ, চিকিৎসক, নার্স, মিডওয়াইফসহ অন্যান্য জনবল নিয়োগ দেয়ার ও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

বর্তমান করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যসেবা প্রদানে নিরলসভাবে কর্মরত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সকল কর্মকর্তা, চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের এ সময় তিনি আন্তরিক ধন্যবাদ জানান।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics