Bangladesh
সীমান্তে মিয়ানমারের গুলিবর্ষণ, আতঙ্কে রোহিঙ্গারা

Bangladsh Live News | @banglalivenews | 06 Jun 2020

Myanmar fires along border, Rohingyas scared

Photo courtesy: Amirul Momenin

ঢাকা, জুন ৬ : বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের তামব্রু শূন্যরেখার কাছাকাছি এলাকায় ব্যাপক গুলিবর্ষণ করেছে মিয়ানমার। এতে কোনারপাড়া শূন্যরেখায় আশ্রিত রোহিঙ্গারা আতঙ্কিত হয়ে পড়েন।

মিয়ানমারের পক্ষ থেকে বলা হয়েছে, দেশটির অভ্যন্তরে সন্ত্রাসীদের বিরুদ্ধে একটি যৌথ অভিযান পরিচালনা করেছে তারা। এ ঘটনায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সতর্ক অবস্থানে রয়েছে। কক্সবাজার ৩৪ বিজিবি অধিনায়ক লে. কর্নেল আলী হায়দার আজাদ আহমেদ শুক্রবার এসব তথ্য জানান।


তিনি বলেন, ‘বৃহস্পতিবার ৪ জুন বিকালে সীমান্তের শূন্যরেখায় গুলিবর্ষণের ঘটনা ঘটেছে। এ ব্যাপারে মিয়ানমারের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তারা বলেছে, দেশটির ৫শ' গজ ভেতরে মিয়ানমার সেনাবাহিনী এবং দেশটির সীমান্তরক্ষী বাহিনী-বিজিপি যৌথভাবে ‘সন্ত্রাসী’দের বিরুদ্ধে একটি অভিযান চালিয়েছিল। সেই অভিযানের সময় গোলাগুলির ঘটনা ঘটে।’


স্থানীয়রা জানিয়েছেন, তামব্রু সীমান্তের শূন্যরেখায় কোনারপাড়া এলাকার একটি খাল তমব্রু খাল হিসেবে পরিচিত। সেখানে এক হাজারের বেশি পরিবারে ৫ হাজারের মতো রোহিঙ্গা রয়েছেন।

 

তারা ২০১৭ সালের ২৪ আগস্টের পরে মিয়ানমার থেকে পালিয়ে আসার সময় সেখানে আটকা পড়েন। সেখান থেকে তারা যেন বাংলাদেশে ঢুকে পড়ে এ লক্ষ্যে মিয়ানমার বারবার গুলিবর্ষণ করে আসছে।


বাংলাদেশ-মিয়ানমারের শূন্যরেখা শূন্যরেখার এক রোহিঙ্গা বলেন, 'বৃহস্পতিবার বিকাল সাড়ে ৫টার দিকে জিরো লাইনের কাছাকাছি মিয়ানমারে ব্যাপক গুলিবর্ষণ চলে। প্রায় ঘণ্টাখানেক গুলিবর্ষণের শব্দ পাওয়া গেছে। এতে রোহিঙ্গা শিবিরের লোকজন আতঙ্কিত হয়ে পড়ে। মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী মাঝে মাঝে রোহিঙ্গাদের ভয় দেখানোর জন্য গুলিবর্ষণ করে।'




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics