Finance
দাম বাড়তে পারে যেসব পণ্যের

Bangladsh Live News | @banglalivenews | 11 Jun 2020

Bangladesh Budget: Prince of things can be increased

Photo courtesy: Amirul Momenin

ঢাকা, জুন ১১ : ২০২০-২১ অর্থবছরের বাজেটে বিলাসবহুল পণ্য যেমন গাড়ি, ইলেকট্রনিক্স সামগ্রী, সিগারেটসহ বেশ কিছু পণ্যের শুল্ক বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার (১১ জুন) ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে উপস্থাপনকালে তিনি এই প্রস্তাব করেন।

তিনি ২০২০-২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা টাকার প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উত্থাপন করেন।


অর্থমন্ত্রীর প্রস্তাব অনুযায়ী, মোবাইল ফোনে কথা বলার ওপর কর বাড়ছে। ফলে কথা বলতে বেশি টাকা খরচ হবে। এছাড়া শীতাতপ নিয়ন্ত্রিত লঞ্চের টিকিটের দাম বাড়বে। আগে ৫ শতাংশ মূল্য সংযোজন কর ছিল, নতুন অর্থবছরে তা বাড়িয়ে ১০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।


চার্টার্ড বিমান ও হেলিকপ্টার ভাড়ার ওপর সম্পূরক শুল্ক ২৫ শতাংশ থেকে ৩০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। প্রসাধনী সামগ্রীর ওপর সম্পূরক শুল্ক ৫ থেকে ১০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। পেঁয়াজ আমদানিতে শুল্ক আরোপ হবে। ফলে পেঁয়াজের দাম বাড়তে পারে। ফার্নিচার ও আসবাব কেনায় মূসক বেড়েছে ৫ থেকে সাড়ে ৭ শতাংশ করা হয়েছে।


কার ও জিপ রেজিস্ট্রেশনসহ বিআরটিএ প্রদত্ত অন্যান্য সার্ভিস ফির ওপর সম্পূরক শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।


সিরামিকের সিঙ্ক বেসিনের ওপর ১০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হয়েছে। মধুর বাল্ক আমদানি শুল্ক বাড়ছে। বিদেশি মধু আমদানিতে শুল্ক বাড়ছে। ফলে বিদেশি মধুর দাম বাড়বে। এছাড়াও অনলাইন কেনাকাটা, বিদেশি টিভি, সিগারেট, সোডিয়াম সালফেট, আয়রন, স্টিল, স্ক্রু, আলোকসজ্জা সামগ্রী, কম্প্রেসার শিল্পে ব্যবহৃত উপকরণ, বার্নিশ বাইসাইকেল, আমদানি করা অ্যালকোহল, গাড়ি, শ্যাম্পু, জুস, ইন্টারনেট খরচ, আমদানি করা দুধ ও দুগ্ধজাত পণ্য, চকলেট, বিদেশি মোটরসাইকেল, বডি স্প্রের দাম বাড়বে।




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics