Travel
কাতারের ফ্লাইট দিয়ে ফের শুরু হচ্ছে বিমানের যাত্রা

Bangladsh Live News | @banglalivenews | 16 Jun 2020

Fight service from Bangladesh to start to Qatar first

Photo courtesy: Wallpaper Cave

ঢাকা, জুন ১৬ : কাতার এয়ারওয়েজের প্যাসেঞ্জার ফ্লাইট পরিচালনার মধ্য দিয়ে ৮৬ দিন পর ফের শুরু হচ্ছে বাংলাদেশ বিমানের আন্তর্জাতিক যাত্রা। করোনার প্রাদুর্ভাবের কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর আজ মঙ্গলবার ১৬ জুন থেকে দেশের আকাশপথ অবমুক্তের ঘোষণা দেয় বাংলাদেশ বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর এটাই হবে আন্তর্জাতিক যাত্রীবাহী প্রথম ফ্লাইট।

এদিকে দীর্ঘদিন পর প্রথম ফ্লাইট চালুকে কেন্দ্র করে প্রস্তুত হয়েছে শাহজালাল বিমানবন্দর। বেবিচকের নির্দেশনা অনুযায়ী ইতোমধ্যে স্বাস্থ্যবিধি অনুযায়ী গোটা বিমানবন্দরকে জীবাণুমুক্ত করা হয়েছে।

বোর্ডিং ব্রিজসহ বিভিন্নস্থানে যাত্রীদের বসার চেয়ারগুলোতে স্টিকার লাগানো হয়েছে। ওয়েটিং থেকে শুরু করে বোর্ডিং গেট পর্যন্ত এক সিট ফাঁকা রেখে যাত্রীদের বসার ব্যবস্থা করা হয়েছে।

মঙ্গলবার মধ্যরাত ২টায় কাতারের দোহা থেকে একটি ফ্লাইট ঢাকায় আসবে। এক ঘণ্টা অবস্থানের পর ৩টায় যাত্রী নিয়ে বিমানটি কাতার ফিরে যাবে। এদিকে ঢাকা-লন্ডন রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ফ্লাইট চলাচল করলেও আপাতত তারা এই রুটে ফ্লাইট স্থগিত রেখেছে। ২১ জুন থেকে ফ্লাইটের জন্য টিকিট বিক্রির ঘোষণা দিয়েছে তারা।

আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনার ক্ষেত্রে সম্প্রতি বেবিচক থেকে একটি সার্কুলার জারি করা। সেখানে উল্লেখ করা হয়, বিমানবন্দর দিয়ে আগত প্রবাসী বাংলাদেশি ও বিদেশি নাগরিকদের দেশে প্রবেশের ৭২ ঘণ্টা আগে ‘করোনা (কোভিড-১৯) নেগেটিভ’ অর্থাৎ ‘করোনায় আক্রান্ত নয়’— এই মর্মে সার্টিফিকেট নিয়ে দেশে ফিরতে হবে। যাত্রী যে দেশের নাগরিক হোক না কেন ‘করোনা নেগেটিভ’ সম্বলিত মেডিকেল সার্টিফিকেটটি ইংরেজিতে ট্রান্সলেট করা থাকতে হবে। বিমানবন্দরে প্রবেশের সময় এটি দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কাছে জমা দিতে হবে।


বেবিচক বলছে, যদি কোনো প্রবাসী বাংলাদেশি এই সার্টিফিকেট ছাড়া দেশে ফেরেন তাহলে বিমানবন্দর থেকে তাদের সরাসরি ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হবে। এছাড়া কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট নিয়ে আসা প্রবাসী বাংলাদেশির কারও দেহে যদি করোনাভাইরাসের উপসর্গ থাকে তাহলে তাকেও সরাসরি প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে যেতে হবে।


এদিকে, দীর্ঘদিন বন্ধ থাকার পর অভ্যন্তরীণ ঢাকা, সিলেট, চট্টগ্রাম, সৈয়দপুর ও যশোর রুটে ফ্লাইট চলাচলের অনুমতি দেয় বেবিচক।




Video of the day
More Travel News
Recent Photos and Videos

Web Statistics