Finance
সংসদে ২০১৯-২০ অর্থবছরের সম্পুরক বাজেট পাস

Bangladsh Live News | @banglalivenews | 16 Jun 2020

Bangladesh passes Budget

Photo courtesy: Amirul Momenin

ঢাকা, জুন ১৭ : জাতীয় সংসদে ২০২০ সালের ৩০ জুন সমাপ্য অর্থ বছরে সংযুক্ত তহবিল থেকে মঞ্জুরীকৃত অর্থের অধিক ৪৬ হাজার ৫১৬ কোটি ১১লাখ টাকা প্রদান ও ব্যয়ের অনুমোদন দিয়ে ২০১৯-২০ অর্থবছরের সম্পুরক বাজেট পাস করা হয়েছে। নির্দিষ্টকরণ সম্পুরক বিল,২০২০ পাসের মধ্য দিয়ে এ বাজেট পাস করা হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিলটি উত্থাপন করে পাসের প্রস্তাব করলে তা সর্বসম্মতিক্রমে সংসদে পাস হয়।

এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দাবিসহ ২৫টি মঞ্জুরী দাবি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীগণ সংসদে উত্থাপন করলে পৃথক পৃথকভাবে পাস করা হয়। এ সব দাবির ওপর বিরোধীদলের সদস্যরা মোট ১৬৭টি ছাটাঁই প্রস্তাব আনেন। এর মধ্যে সমঝোতার ভিত্তিতে সমাজকল্যাণ এবং দূর্যোগ ব্যাবস্থাপনা ও ত্রান মন্ত্রাণালয় এর দুটি দাবির ওপর আলোচনা হয়। ছাঁটাই প্রস্তাবে আলাচনা করেন, জাতীয় পার্টির পীর ফজলুর রহমান, শামীম হায়দার পটোয়ারী, বেগম রওশন আরা মান্নান এবং বিএনপির হারুনুর রশীদ।


চলতি অর্থবছরে মুল বাজেট ছিল ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। সংশোধিত বাজেটে তা ৫ লাখ ১ হাজার ৫৭৭ কোটি টাকা করা হয়।


এর আগে ২০১৯-২০ অর্থবছরের সম্পুরক বাজেটের ওপর আলোচনা অনুষ্ঠিত হয়। বৈশ্বিক মহমারি করোনা ভাইরাস সংক্রমণের ভয়াবহ পরিস্থিতিতে অত্যন্ত সংক্ষিপ্ত পরিসরে সম্পুরক বাজেটের ওপর আলোচনা হয়। আলোচনায় অংশ নেন বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের, সরকারি দলের আবুল হাসান মাহমুদ আলী, তাহজিব আলম সিদ্দিকী, ওয়াসিকা আয়েশা খান এবং বিএনপির হারুনুর রশীদ।




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics