Bangladesh
সংসদে সংশোধিত আকারে অর্থ বিল পাস

Bangladesh Live News | @banglalivenews | 29 Jun 2020

Money bill passed by Bangladesh parliament

Photo courtesy: PID Bangladesh

ঢাকা, জুন ২৯ : সরকারের আর্থিক প্রস্তাবসমূহ কার্যকরণ এবং কতিপয় বিদ্যমান আইন কর প্রস্তাব সংশোধন করে আজ সোমবার সংসদে অর্থ বিল, ২০২০ সংশোধিত আকারে পাস করা হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিলটি পাসের প্রস্তাব করেন। গত ১১ জুন তিনি বিলটি সংসদে উত্থাপন করেন।

বিলে সরকারের আর্থিক প্রস্তাবাবলী, কর কাঠামোসহ এ সংক্রান্ত বিধান কার্যকর করার সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।

বিল পাসের প্রক্রিয়ায় এর ওপর সরকারি দলের অধ্যাপক আলী আশরাফ ও আবুল হাসান মাহমুদ আলী, জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, মশিউর রহমান রাঙ্গাঁ, মজিবুল হক শামীম হায়দার পাটোয়ারী, পীর ফজলুর রহমান, রওশন আরা মান্নান এবং বিএনপির হারুনুর রশীদের প্রস্তাবের পেক্ষিতে জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবসহ কয়েকটি সংশোধনী গ্রহণ করা হয়। বাকী প্রস্তাাবগুলো কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।


কালো টাকা সাদা অর্থাৎ অপ্রদর্শিত আয়ের টাকা পুঁজিবাজারসহ বিভিন্ন খাতে বিনিয়োগের বিধান রেখে অর্থবিল ২০২০ পাস হয়েছে সংসদে। আগে কালো টাকা তিন বছর বাজারে রাখার যে শর্ত ছিল এটি এবার এক বছরে কমিয়ে আনা হয়েছে। কোনো প্রশ্ন ছাড়াই ফ্ল্যাট ও অ্যাপার্টমেন্ট কেনা, দালান নির্মাণ এবং অর্থনৈতিক অঞ্চল ও হাইটেক পার্কে অপ্রদর্শিত আয়ের অর্থ বিনিয়োগের সুযোগ গত অর্থবছরই ছিল। কিন্তু এবার এর ক্ষেত্র আরো বাড়ানো হয়েছে। তবে বরাবরের মতোই এসবের জন্য নির্দিষ্ট হারে কর দিতে হবে।


২০২০-২১ সালের বাজেটে গচ্ছিত অর্থ, সঞ্চয়পত্র, শেয়ার, বন্ড বা অন্য কোনো সিকিউরিটিজের ক্ষেত্রেও কালো টাকা সাদা করার সুযোগ দেয়া হয়।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics