Finance
যৌথ এলপিজি ব্যবসায় যাচ্ছে বাংলাদেশ ও ভারতের দুই প্রতিষ্ঠান

Bangladesh Live News | @banglalivenews | 01 Jul 2020

India, Bangladesh institutions to enter gas business

Photo courtesy: Amirul Momenin

ঢাকা, জুলাই ১ : ভারতের বৃহত্তম রিফাইনার এবং পেট্রোলিয়াম পণ্য বিপণনকারী প্রতিষ্ঠান ইন্ডিয়ান অয়েল করপোরেশনের মালিকানাধীন দুবাইভিত্তিক সহায়ক সংস্থা আইওসি মিডল ইস্ট এফজেডই এবং বাংলাদেশের বেক্সিমকো এলপিজির নিয়ন্ত্রক সংস্থা সংযুক্ত আরব আমিরাতের রাস আল খাইমাহভিত্তিক আরএআর হোল্ডিংস লিমিটেড বাংলাদেশে এলপিজি ব্যবসার জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে। ওই ব্যবসার লক্ষ্যে ৫০:৫০ মালিকানায় একটি যৌথ মূলধনি কোম্পানি (জেভিসি) প্রতিষ্ঠার জন্য মঙ্গলবার (৩০ জুন) এ চুক্তি সই হয়েছে।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভারতের পেট্রোলিয়াম, প্রাকৃতিক গ্যাস ও স্টিল বিষয়ক মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

বক্তব্য রাখেন বাংলাদেশের প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ, ইন্ডিয়ান অয়েলের চেয়ারম্যান সঞ্জিব সিং, আরআর হোল্ডিংস লিমিটেডের চেয়ারম্যান শায়ান এফ রহমান, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ প্রমুখ।


ধর্মেন্দ্র প্রধান বলেন, বাংলাদেশ-ভারত সহযোগিতার ইতিহাসে এই চুক্তি একটি বড় মাইলফলক হয়ে থাকবে। ইন্ডিয়ান অয়েল বাংলাদেশের সবচেয়ে প্রতিশ্রুতিশীল একটি এলপিজি কোম্পানির সঙ্গে তাদের দুবাইভিত্তিক হোল্ডিং কোম্পানির মাধ্যমে বাংলাদেশে এলপিজি ব্যবসার জন্য একজোট হচ্ছে।

তিনি বলেন, ভারতের প্রত্যন্ত অঞ্চলে এলপিজি প্রবেশ করায় যেভাবে সাফল্য এসেছে, তেমনি নতুন এই জয়েন্ট ভেঞ্চারও বাংলাদেশে সুলভ মূল্যে এলপিজি সরবরাহের মাধ্যমে আর্থসামাজিক পরিবর্তনে সহায়ক হবে।


সালমান এফ রহমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অসামান্য বিনিয়োগ সম্ভাবনার প্রমাণ এই নতুন জয়েন্ট ভেঞ্চার কোম্পানি (জেভিসি)। সারাবিশ্ব যখন কোভিড-১৯ মহামারির অর্থনৈতিক দুর্যোগ নিয়ে লড়াই করছে, তখন এই ধরনের বিনিয়োগ বাংলাদেশ ও ভারতের মধ্যকার শক্তিশালী ও টেকসই বন্ধুত্বেরই প্রতিফলন।


অনুষ্ঠানে বলা হয়, বাংলাদেশের সবচেয়ে পছন্দের, আস্থার ও প্রিমিয়ার মানের এলপিজি কোম্পানিতে পরিণত হতে চায় এই যৌথ মূলধনি কোম্পানি (জেভিসি)। সবচেয়ে নিরাপদ, স্মার্ট ও সবচেয়ে সুবিধাজনক এলপিজি সমাধানের পাশাপাশি সর্বাধুনিক গ্রাহক সেবা দেয়ার প্রতিশ্রুতি দিচ্ছে এই জেভিসি।

এছাড়া লিউব ব্লেন্ডিং প্লান্ট, এলএনজি, পেট্রোকেমিক্যাল, দুই দেশের মধ্যে পাইপলাইন স্থাপনের মাধ্যমে ভারতের উত্তর-পূর্বাঞ্চলে এলপিজি রফতানি, নবায়নশীল জ্বালানি ইত্যাদিসহ অন্যান্য তেল ও গ্যাস ব্যবসার মাধ্যমে বৈচিত্র্য আনতে চায় এই নতুন যৌথ কোম্পানি।




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics