Bangladesh
বগুড়া ও যশোরে উপনির্বাচন ১৪ জুলাই

Bangladesh Live News | @banglalivenews | 05 Jul 2020

Bogura, Jessore to host by-election on July 14

Photo courtesy: Amirul Momenin

ঢাকা, জুলাই ৫ : আগামী ১৪ জুলাই বগুড়া-১ ও যশোর-৬ আসনে উপ-নির্বাচনে ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ব্যালট পেপারে। শনিবার (৪ জুলাই) বিকেলে এক জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। ইসি সচিব মো. আলমগীর এ কথা জানান।

তিনি বলেন, আগামী ১৪ জুলাই বগুড়া-১ ও যশোর-৬ আসনে ভোট হবে। করোনা পরিস্থিতিতে কীভাবে নির্বাচন হবে জানতে চাইলে ইসি সচিব বলেন, সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে কিছু করার নেই।

এজন্য এখন করতে হচ্ছে। সংবিধানে বলা আছে, ১৮০ দিনের পর সময় বাড়ানোর সুযোগ নেই।


আরো দুটি উপ-নির্বাচন আছে, যেগুলোর ১৮০ দিন মেয়াদ ঘনিয়ে আসবে কিছুদিনের মধ্যে। আগামী কয়েকদিনের মধ্যে কমিশন হয়তো সেগুলোতেও নির্বাচনের সিদ্ধান্ত দেবে, যোগ বলেন মো. আলমগীর। তিনি আরও বলেন, বগুড়া-১ আসনের ১৮০ দিন পূর্ণ হবে ১৫ জুলাই। আর যশোর-৬ আসনের ১৮০ দিন মেয়াদ পূর্ণ হবে ১৮ জুলাই।


ইসি সচিব বলেন, নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে নয় বরং ব্যালট পেপারে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। পুরো স্বাস্থ্যবিধি মেনেই ভোটগ্রহণ হবে। এবং আরো বেশি সতর্ক ব্যবস্থা নেওয়া হবে। নির্বাচন নিয়ে পরবর্তীতে ডিটেইল জানানো হবে।


তিনি বলেন, শুধু নির্বাচনের ডেটটা স্থগিত করেছিলাম, তাই নতুন করে কারো ঢোকা বা বের হবার (প্রার্থী হওয়া বা প্রার্থিতা বাতিলের) সুযোগ নেই। এখন আর কেউ মনোনয়নপত্র জমা দিতে পারবেন না। যেখানে নির্বাচন স্থগিত হয়েছিল, সেখান থেকেই আবার শুরু হবে।


গত ১৮ জানয়ারি সাবেক সংসদ সদস্য আবদুল মান্নান মৃত্যুবরণ করায় বগুড়া-১ আসনটি শূন্য ঘোষিত হয়। আর সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক মৃত্যুবরণ করায় যশোর-৬ আসন ২১ জানুয়ারি শূন্য হয়েছে। এরপর নির্বাচন কমিশন ২৯ মার্চ আসন দু’টিতে উপ-নির্বাচনের তারিখ দিয়ে তফসিল ঘোষণা করে। সে তফসিল অনুযায়ী, মনোনয়ন দাখিলের শেষ সময় ছিল ২৭ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র বাছাই ছিল ১ মার্চ, আপিল ২ থেকে ৪ মার্চ, প্রার্থীতা প্রত্যাহার ৮ মার্চ, প্রতীক বরাদ্দ হয়েছে ৯ মার্চ। কিন্তু ভোটগ্রহণের এক সপ্তাহ আগে করোনা মহামারির কারণে নির্বাচন স্থগিত করে ইসি।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics