Bangladesh
সারা দেশে দুর্গতদের ১০ হাজার ৯০০ টন চাল এবং দুই কোটি ২১ লাখ টাকা বরাদ্দ

Bangladesh Live News | @banglalivenews | 06 Jul 2020

Government announces economic, food relief package for calamity-hit people

Photo courtesy: Wallpaper

ঢাকা, জুলাই ৬ : বন্যা, নদীভাঙন, পাহাড়ি ঢল, অতিবৃষ্টি, ঘূর্ণিঝড়, ভূমিকম্প, অগ্নিকা-সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের মানবিক সহায়তা দিতে সারা দেশে ১০ হাজার ৯০০ টন চাল এবং এক কোটি ৭৩ লাখ টাকা বরাদ্দ দিয়েছে সরকার। এছাড়া বন্যাক্রান্ত ১২ জেলায় ২৪ হাজার প্যাকেট/বস্তা শুকনা ও অন্যান্য খাবার, শিশু খাদ্য কিনতে ২৪ লাখ টাকা এবং গো-খাদ্য কিনতে আরও ২৪ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। মোট ২ কোটি ২১ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এসব ত্রাণ সমাগ্রী ডিসিদের অনুকূলে বরাদ্দ দিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালকে চিঠি পাঠানো হয়েছে।

দেশের মধ্যে বৃষ্টি এবং উজান থেকে নেমে আসা পানিতে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে বন্যা দেখা দিয়েছে। বিভিন্ন জেলায় নদী ভাঙনেও ভিটেমাটি হারাচ্ছে মানুষ।
বিশেষ শ্রেণি ও ‘এ’, শ্রেণির জেলায় ২০০ মেট্রিকটন চাল ও তিন লাখ টাকা, ‘বি’ শ্রেণিতে দেড়শ মেট্রিকটন চাল ও আড়াই লাখ টাকা এবং ‘সি’ শ্রেণির জেলাগুলোতে ১০০ মেট্রিক টন চাল ও দুই লাখ টাকা করে বরাদ্দ দেয়া হয়েছে।
চিঠিতে বলা হয়েছে, এ বরাদ্দ শুধুমাত্র আপদকালীন সময়ে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের মাঝে ব্তিরণ করতে হবে। প্রাকৃতিক দুর্যোগ ছাড়া অন্য কোনো কাজে এগুলো বিতরণ করা যাবে না। মানবিক সহায়তা কর্মসূচি বাস্তবায়ন নির্দেশিকা ২০১২-১৩ অনুসরণ করে এসব বিতরণের নির্দেশনা দিয়ে নিরীক্ষার জন্য ডিসিদের প্রয়োজনীয় হিসাব সংরক্ষণ করতে বলা হয়েছে।
বন্যাক্রান্ত ১২ জেলায় ২৪ হাজার প্যাকেট/বস্তা শুকনা ও অন্যান্য খাবার, শিশু খাদ্য কিনতে ২৪ লাখ টাকা এবং গো-খাদ্য কিনতে আরও ২৪ লাখ টাকা বরাদ্দ দিতে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালকে আলাদা চিঠি পাঠানো হয়েছে। রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, নীলফামারী, লালমনিরহাট, সিলেট, সুনামগঞ্জ, বগুড়া, সিরাজগঞ্জ, জামালপুর, টাঙ্গাইল ও মাদারীপুর জেলায় দুই হাজার প্যাকেট/বস্তা করে শুকনা ও অন্যান্য খাবার বরাদ্দ দেওয়া হয়েছে। বন্যায় ক্ষতিগ্রস্ত এই ১২টি জেলায় মানবিক সহায়তা হিসেবে শিশু খাদ্য কিনতে দুই লাখ টাকা করে মোট ২৪ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics