Bangladesh
করোনা পরীক্ষার সঙ্গে কমেছে শনাক্তের সংখ্যাও

Bangladesh Live News | @banglalivenews | 07 Jul 2020

Bangladesh witnessing decrease in testing and rate of positive cases

Photo courtesy: Amirul Momenin

ঢাকা, জুলাই ৮ : সরকারি পর্যায়ে টাকা দিয়ে করোনা পরীক্ষার বিধান চালুর পর নেতিবাচক প্রভাব পড়েছে নমুনা সংগ্রহ, পরীক্ষা ও শনাক্তে। ফি চালুর পর কমেছে নমুনা সংগ্রহ ও পরীক্ষার হার, স্বাভাবিকভাবেই কমেছে শনাক্তের হারও। গত ২৮ জুন দেশের সরকারি-বেসরকারি পর্যায়ে করোনা পরীক্ষার ফি নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে স্বাস্থ্য মন্ত্রণালয়।

প্রজ্ঞাপন জারির আগের ৭ দিন (২১ থেকে ২৭ জুন) এবং পরের ৭ দিনের (১ থেকে ৭ জুলাই) তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ফি চালুর আগের ৭ দিনে সন্দেহভাজন করোনা আক্রান্তের নমুনা সংগ্রহ হয় ১ লাখ ১৭ হাজার ৭২৫টি এবং ফি চালুর পর নমুনা সংগ্রহ করা হয় ১ লাখ ৬ হাজার ১৫৩টি।

অর্থাৎ ফি চালুর পর এক সপ্তাহে নমুনা সংগ্রহ কমেছে ১১ হাজার ৫৭২টি। ফি চালুর আগের ৭ দিনে নমুনা পরীক্ষা হয়েছে ১ লাখ ১৫ হাজার ১৫৭টি এবং ফি চালুর পরে নমুনা পরীক্ষা হয়েছে ১ লাখ ৬ হাজার ৩২০টি।

অর্থাৎ ফি চালুর পর পরীক্ষা কমেছে ৮ হাজার ৮৩৭টি। ফি চালুর আগের ৭ দিনে করোনা শনাক্ত হয়েছে ২৫ হাজার ২০৭ জনের এবং ফি চালুর পরে শনাক্ত হয়েছে ২৩ হাজার ১৬২ জনের। অর্থাৎ ফি চালুর পরের ৭ দিনে শনাক্ত কমেছে ২ হাজার ৪৫টি।


স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, ফি নির্ধারণের আগে ২১ থেকে ২৭ জুন নমুনা সংগ্রহ করা হয়েছে ১ লাখ ১৭ হাজার ৭২৫টি, পরীক্ষা করা হয়েছে ১ লাখ ১৫ হাজার ১৫৭টি এবং শনাক্ত হয়েছে ২৫ হাজার ২০৭টি।  ফি নির্ধারণের পরে ১ থেকে ৭ জুলাই সময়ে নমুনা সংগ্রহ হয়েছে ১ লাখ ৬ হাজার ১৫৩টি, পরীক্ষা হয়েছে ১ লাখ ৬ হাজার ৩২০টি এবং শনাক্ত হয়েছে ২৩ হাজার ১৬২টি।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics