Bangladesh
কোভিড-১৯ টিকা পরীক্ষার ফলাফলের অপেক্ষায় বাংলাদেশ

Bangladesh Live News | @banglalivenews | 15 Jul 2020

Bangladesh tests Covid-19 vaccine on animals, poised for next step

Photo courtesy: File picture

নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জুলাই ১৫ : বিশেষজ্ঞ এবং ড্রাগ নিয়ন্ত্রকরা জানিয়েছেন, তারা গ্লোব বায়োটেক লিমিটেডের সম্ভাব্য কোভিড -১৯ ভ্যাকসিনের পরবর্তী পরীক্ষার ফলাফলের অপেক্ষায় রয়েছেন। তাদের টিকাটি প্রাণীর ওপর প্রাথমিক পরীক্ষায় উৎসাহব্যাঞ্জক ফলাফল পেয়েছে বলে জানা গেছে। কোভিড -১৯-এর জাতীয় কারিগরি উপদেষ্টা কমিটির প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ শহীদুল্লাহ সরকারি বার্তা সংস্থা বাসসকে বলেন, ‘আমরা পরবর্তী ধাপের পরীক্ষার জন্য অপেক্ষা করছি। যদি তারা সফল হয়, তবে, এটি বাংলাদেশের জন্য একটি যুগান্তকারী ঘটনা হবে।’ তিনি বলেন, সম্ভাব্য ভ্যাকসিনটি কয়েক কোটি বাংলাদেশীকে মারাত্মক ভাইরাস থেকে রক্ষা করতে পারে। তবে ‘এটি একটি বিশাল কাজ’ বলে উল্লেখ করেন তিনি।

সংস্থাটি পাঁচটি খরগোশের ওপর টিকাটির প্রাথমিক পরীক্ষা চালিয়ে গুরুত্বপূর্ণ অগ্রগতি অর্জন করেছে এবং উৎসাহব্যাঞ্জক ফলাফল পেয়েছে জানানোর পর ড, শহীদুল্লাহর এ মন্তব্য এলো।
গ্লোব বায়োটেকের মুখপাত্র ডা. আসিফ মাহমুদ বলেন, আমরা দেখতে পেয়েছি যে খরগোশের মধ্যে অ্যান্টিবডি তৈরি হয়েছে এবং আমরা রক্তের নমুনা বিশ্লেষণ করছি এবং এই অ্যান্টিবডিগুলো তাদের অ্যান্টিজেনগুলোকে নিষ্ক্রিয় করে তুলবে। করোনা ভাইরাসের বিরুদ্ধে বহুজাতিক ওষুধ সংস্থার প্রতিযোগিতার ভেতর এই মাসের শুরুর দিকে সংস্থাটি একটি সম্ভাব্য কোভিড -১৯ ভ্যাকসিন নির্মাতা হিসাবে আত্মপ্রকাশের দাবি করে।
গ্লোব বায়োটেক বলেছে, সবকিছু ঠিকঠাক থাকলে তারা ২০২০ সালের মধ্যে একটি কার্যকর টিকা তৈরির এবং পরবর্তী তৃতীয় ধাপে মানুষের ওপর পরীক্ষা সম্পন্ন করার আশা করে।
কোম্পানির গবেষণা শাখার দায়িত্বে থাকা মাহমুদ বলেন, ৮ মার্চ দেশে কোভিড-১৯ সংক্রমণের প্রথম ঘটনার পরপরই গ্লোব বায়োটেক প্রথম বাংলাদেশী সংস্থা হিসাবে কাজ শুরু করে। তিনি বলেন, পাঁচটি খরগোশের ওপর সফল প্রাথমিক পরীক্ষার পরে তারা মানুষের ওপর পরীক্ষা চালানোর আগে ইঁদুর এবং আরও খরগোশের ওপর পরীক্ষা চালাবেন।
মাহমুদ বলেন, ভ্যাকসিন সমীক্ষা সাধারণত কোভিড-১৯ সংক্রমিত ব্যক্তিদের মধ্যে করোনভাইরাস ভাইরাসকে নিষ্ক্রিয় করে তাদের মধ্যে অ্যান্টিবডি তৈরির চেষ্টা করে। আমরা যথেষ্ট আত্মবিশ্বাসী কারণ আমরা প্রাণীর মডেলের প্রাথমিক পরীক্ষায় অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম হয়েছি।
স্বাস্থ্য পরিষেবা অধিদফতরের জেনারেল (ডিজিএইচএস) কর্মকর্তারা বলেছেন, তারা গ্লোব বায়োটেকের প্রচেষ্টাকে স্বাগত জানিয়েছেন এবং প্রাণীর ওপর পরীক্ষায় প্রাথমিকভাবে সাফল্যের কোম্পানির দাবি স্বীকার করেছেন।
ডিজিএইচএসের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার বলেন, ‘(তবে) তাদের (গ্লোব বায়োটেক লিমিটেড) মানুষের ওপর পরীক্ষার অনুমতির জন্য যত দ্রুত সম্ভব স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সংস্থাতে তাদের গবেষণা তথ্য জমা দিতে হবে।’
গ্লোব বায়োটেক সূত্র জানিয়েছ, সিইও কাকন নাগ এবং সিওও নাজনিন সুলতানার নেতৃত্বে ১২ সদস্যের একটি বৈজ্ঞানিক দল এই গবেষণা করছেন।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics