Finance
রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ৪৮ বিলিয়ন ডলার

Bangladesh Live News | @banglalivenews | 16 Jul 2020

Bangladesh sets target for export earning

Photo courtesy: Pixabay

ঢাকা, জুলাই ১৭ : চলতি ২০২০-২১ অর্থবছরের জন্য সরকার ৪৮ বিলিয়ন মার্কিন ডলারের রফতানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। যা সদ্য সমাপ্ত ২০১৯-২০ অর্থবছরের রফতানি আয়ের তুলনায় ১৯ দশমিক ৭৯ শতাংশ বেশি। এর মধ্যে পণ্য খাতে রফতানির লক্ষ্যমাত্রা ৪১ বিলিয়ন ও সেবাখাতে ৭ বিলিয়ন ডলার।

বৃহস্পতিবার এক অনলাইন সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী টিপ মুনশি চলতি অর্থবছরের রফতানির লক্ষ্যমাত্রা ঘোষণা করেন। বৈশি^ক বাণিজ্যের চলমান গতিধারার কারণে এই লক্ষ্যমাত্রা অর্জনে তিনি অত্যন্ত আশাবাদী বলে জানান।


বাণিজ্যমন্ত্রী বলেন, এবারের পণ্য ও সেবাখাতে রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণের ক্ষেত্রে বিগত বছরগুলোয় রফতানির প্রবৃদ্ধি, বৈশি^ক বাণিজ্যের সাম্প্রতিক গতিধারা,করোনাভাইরাস পরিস্থিতি উত্তরণে সরকার ঘোষিত প্রণোদন প্যাকেজ, রফতানির সম্ভাবনাময় নতুন পণ্য ও সেবা এবং নতুন বাজারের বিষয়গুলো বিবেচনায় নেয়া হয়েছে। তিনি বলেন,করোনার নেতিবাচক প্রভাবের কারণে মার্চ, এপ্রিল ও মে মাসে রফতানি যথেষ্ট হ্রাস পেলেও জুনে সেটি আবার ঘুরে দাঁড়িয়েছে।

তাই আশা করা যায় বিদ্যমান পরিস্থিতিতে সঠিক নীতি অনুসরণ ও সময়ানুগ বাস্তবায়ন করা গেলে রফতানির ঘোষিত লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে।


বাণিজ্যমন্ত্রী বলেন, কোভিডের প্রভাবে ফেব্রুয়ারি থেকে মে মাস পর্যন্ত রফতানি মারাত্বকভাবে হ্রাস পেলেও বর্তমানে পরিস্থিতির উন্নতি হচ্ছে এবং আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার প্রক্ষেপন অনুযায়ী ২০২১ সালে বৈশি^ক বাণিজ্য ধনাত্বক গতিধারায় ফিরে আসবে। এছাড়া বিশ^ব্যাপী কৃষি ও কৃষিজাত পণ্য,পিপিই,মেডিকেল ইক্যুইপমেন্ট ও হালকা প্রকৌশল পণ্যের নতুন চাহিদা তৈরি হচ্ছে।

সেই বিবেচনায় পণ্যখাতে ২১ দশমিক ৭৫ এবং সেবাখাতে ৯ দশমিক ৪৬ শতাংশ রফতানি প্রবৃদ্ধি নির্ধারণ করা হয়েছে।

তিনি মনে করেন চলতি বছরের শেষ প্রান্তিকে ইউরোপ ও যুক্তরাষ্ট্রে চাহিদার উল্লম্ফন ঘটবে,যার সাথে সাথে বাংলাদেশের রফতানি বৃদ্ধি পাবে।


তিনি বলেন, করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলায় সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজ সুষ্ঠুভাবে বাস্তবায়ন করা গেলে দেশে রফতানি আয় ও বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধি পাবে। তিনি জানান,যেহেতু করোনার মত অতিমারি চলমান, তাই প্রয়োজন হলে আগামী ৬ মাস পরে বৈশি^ক বাণিজ্য ও রফতানির গতিধারা পর্যালোচনা করে রফতানি লক্ষ্যমাত্রা পুন:নির্ধারণ করা হবে।


উল্লেখ্য, সদ্যসমাপ্ত ২০১৯-২০ অর্থবছরে রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৫৪ বিলিয়ন ডলার। কিন্তু কোভিড মহামারির কারণে এই লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। এ সময় রফতানি আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৪০ দশমিক ৬ বিলিয়ন ডলার।




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics