Finance
জিডিপি বৃদ্ধি ৫.৪ শতাংশঃ বিশ্ব ব্যাংক

14 Jun 2014

#

ঢাকা, জুন ১৪- ২০১৩-১৪ সালে বাংলাদেশের জিডিপি বৃদ্ধির হার ৬.১২ শতাংশ হারে থাকবে বলে আশা করলেও বিশ্ব ব্যাংকের হিসেব মত তা থাকবে ৫.৪ শতাংশে।

 \'ওয়ার্ল্ড ইকনমিক প্রসপেক্ট\' নামে অতি সাম্প্রতিক একটি বিশ্ব ব্যাংক রিপোর্টে বলা হয়েছে, ৫ই জানুয়ারির সাধারণ নির্বাচনকে কেন্দ্র করে ঘটা অশান্তি এবং গন্ডগোলের ফলেই বৃদ্ধির হার কম থাকবে। জিডিপি বৃদ্ধির হার নিয়ে  এই পূর্বাভাস বাংলাদেশ সরকার, বাংলাদেশ ব্যাংক এবং বিভিন্ন আন্তর্জাতিক ঋণদায়ী সংস্থাগুলির এ পর্যন্ত যা হিসেব, শতাংশের বিচারে বিশ্ব ব্যাংকের এই পূর্বাভাস সে গুলির সবার থেকে কম। 

 
বাংলাদেশ সরকারের তরফ থেকে গত আর্থিক বর্ষে ৭.৩ শতাংশ জিডিপি বৃদ্ধির লক্ষ্যমাত্রা  রাখা হলেও বাস্তবে তা হয়নি। বাংলাদেশ ব্যুরো অফ স্ট্যাটিসটিকসের প্রাথমিক হিসেব ছিল, বৃদ্ধি ঘটবে  ৬.১২ শতাংশ। কিন্তু বিবিএসের এই হিসেব নিয়ে অর্থনীতিবিদ এবং অন্যান্য বিশেষজ্ঞরা প্রশ্ন তোলেন। তাঁদের বক্তব্য, যেখানে অর্থনীতির অন্যান্য সূচকগুলি হ্রাস পেয়েছে, সেখানে জিডিপি-র বিরাট কোনও বৃদ্ধি আশা করা বাস্তবসম্মত নয়। 
তাঁরা বলেছেন, গত তিন বছর থেকেই জিডিপি যেখানে পড়তির মুখে, সেখানে তীব্র রাজনৈতিক অস্থিরতা এবং ব্যবসা-বাণিজ্যের প্রতিকূল আবহাওয়ার মধ্যে তা ফের বাড়তে পারেনা। 
 
আন্তর্জাতিক সংস্থাগুলির মধ্যে এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংকেরও পূর্বাভাস ৫.৪ থেকে ৫.৬ শতাংশ হারে জিডিপি বৃদ্ধি। এর কারণ গত আর্থিক বছরের প্রথমার্দ্ধ জুড়ে চলা রাজনৈতিক অস্থিরতার কারণে অর্থনীতির মন্দ গতি। "বাংলাদেশের অর্থনৈতিক বৃদ্ধির হার ২০১০-২০১৩ সালে ছিল ৬.৩ শতাংশ, কিন্তু জানুয়ারি মাসের নির্বাচনের আগে শুরু হওয়া সামাজিক অস্থিরতা ও বাধা-বিঘ্নের প্রতিকূল প্রভাবের ফলে তা ২০১৪ সালের জুন মাসে শেষ হওয়া অর্থ বর্ষে আনুমানিক ৫.৪ শতাংশে এসে দাঁড়িয়েছে। এর ফলে ক্রমাগত মুদ্রাস্ফীতি ঘটে চলেছে," বিশ্ব ব্যাংকের শেষতম বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।



Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics