Bangladesh
নিজামি মামলার রায় আগামী কাল

28 Oct 2014

#

ঢাকা, অক্টোবর ২৮ঃ যুদ্ধাপরাধে অভিযুক্ত জামাত-এ-ইসলামি প্রধান মতিউর রহমান নিজামির বিরুদ্ধে আনা মামলার রায় ঘোষণা হবে বলে ঢাকার একটি ট্রাইব্যুনাল আজ দিন নির্দিষ্ট করেছে।

নিজামি মামলার রায় আরও চার মাস আগেই ঘোষণা হবার কথা থাকলেও শেষ পর্যন্ত তা পিছিয়ে দেওয়া হয়েছিল। সব মিলিয়ে তিন বার পিছিয়ে দেওয়া হয়েছে এই মামলার রায়।

 

১৯৭১ সকালে স্বধীনতা সংগ্রামের সময় মানবতা বিরোধী অপরাধ এবং গণহত্যায় জড়িত থাকার ১৬টি অভিযোগ আনা হয়েছিল এই প্রাক্তন মন্ত্রী এবং আইনজীবীর বিরুদ্ধে।

 

আন্তর্জাতিক অপরাধ আদালত-১ গত ২৪শে জুন নিজামি মামলার রায় ঘোষণা করবে বলে ঠিক ছিল, কিন্তু অভিযুক্তকে \'অসুস্থতার কারণে\' আদালতে হাজির করানো যায়নি, এই কারনে রায় দান পিছিয়ে দেওয়া হয়।

 

রায়দানের দিন ঘোষণা করে বিচারক এম এনায়েতুর রহিমের নেতৃত্বাধীন আই সি টি-১ নিজামিকে আগামীকাল সকাল ১০-৩০ এর মধ্যে হাজির করার জন্য কারা কর্তৃপক্ষকে আদেশ দেন।

 

২০০০ সাল থেকে জামাতের আমির থাকা নিজামিকে মুসলমানদের ধর্মীয় আবেগে আঘাত করার একটি মামলায় ২০১০ সালের ২৯শে জুনে গ্রেপ্তার করা হয়েছিল। পরে তাঁকে যুদ্ধাপরাধ মামলায় অভিযুক্ত করা হয়।

 

যুদ্ধাপরাধ বিষয়ে অনুসন্ধানকারী সংস্থা নিজামির ব্যাপারে ২০১১ সালের অক্টোবর মাসে ৪১১ পাতার একটি তদন্ত রিপোর্ট আদালতে জমা দেয়। সরকার পক্ষ থেকে জামাত প্রধানের বিরুদ্ধে আনুষ্ঠানিক চার্জ আনা হয় ২০১১ সালের ১১ই ডিসেম্বর।

 




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics