Bangladesh
বর্ধমানে তৈরি বিস্ফোরক বাংলাদেশে এনেছিল জে এম বি

29 Oct 2014

#

ঢাকা, অক্টোবর ২৮ঃ বাংলাদেশে সন্ত্রাসবাদী কাজকর্মে ব্যবহারের জন্য পশ্চমবঙ্গের বর্ধমানে সক্রিয় জামায়েতুল মুজাহিদিন বাংলাদেশ সেখান থেকে ছ'দফায় ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইসেস(আই ই ডি এস) পাঠিয়েছিল বলে বর্ধমান বিস্ফোরণ কান্ডের তদন্তকারী দল জানতে পেরেছে।

 তদন্তকারীরা জানার চেষ্টা করছেন, বর্ধমানে পাওয়া বিস্ফোরকগুলি বাংলাদেশে অথবা ভারতের অন্য কোনও জায়গায় ব্যবহারের জন্য তৈরি করা হয়েছিল কি না।

 

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে জানা গেছে যে, আশংকা করা হচ্ছে, জে এম বি-র ২৫ থেকে ৩০টি মডিউল ভারতের বিভিন্ন জায়গায়, বিশেষত পশ্চিমবঙ্গ, আসাম এবং দক্ষিনভারতের বিভিন্ন জায়গায় ছড়িয়ে আছে।

 

এর মধ্যে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল বর্ধমানের বিস্ফোরণস্থল ঘুরে দেখে গিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করে গেছেন। ২রা অক্টোবরের এই বিস্ফোরনের তদন্তকারী ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এন আই এ) জানতে পেরেছে যে, এই ঘটনার জন্য অভিযুক্তরা এবং তাদের সহযোগীরা সবাই জামাতুল মুজাহিদিন বাংলাদেশের সদস্য।
তবে বাংলাদেশকে সম্পূর্ন নৈরাজ্যের মধ্যে ঠেলে দেওয়ার উদ্দেশ্যে জামাত যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিএনপি প্রধান খালেদা জিয়াকে হত্যার পরিকল্পনা করছিল, সংবাদমাধ্যমে প্রকাশিত এই খবরের কোনও সরকারি সমর্থন এখনও ভারত থেকে পাওয়া যায়নি।

 

নাম প্রকাশে অনিচ্ছুক ভারতের স্বরাষ্ট্রমন্ত্রকের এক জন আধিকারিকের কথায়, এই ধরণের হত্যা-পরিকল্পনার কোনও সমর্থন এখনও মেলেনি।

 

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গে এক ঘন্টার বৈঠকের পর ভারতের স্বরাষ্ট্রমন্ত্রকের বিশেষ সচিব প্রকাশ মিশ্র সাংবাদিকদের বলেন," ব্যাপারটি নিয়ে আমরা মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করেছি।সন্ত্রাসবাদের সঙ্গে লড়াইয়ের জন্য কেন্দ্রের সঙ্গে সব রকমের সাহায্যের আশ্বাস তিনি দিয়েছেন।"

 

ডোভাল এবং মিশ্র ছাড়াও ন্যাশনাল সিকিউরিটি গার্ডের ডিরেক্টর জেনারেল জয়ন্ত নারায়ণ চৌধুরি এবং গোয়েন্দা দপ্তরের শীর্ষস্থানীয় আধিকারকরা এই বৈঠকে উপস্থিত ছিলেন।

 

বর্ধমানের খাগড়াগড়ের একটি বাড়িতে ঘটা ঐ বিস্ফোরণে বাংলাদেশি বলে কথিত শাকিল আহমেদ এবং সুভান মন্ডল নামে দুই ব্যক্তি নিহত হয় এবং আহত হয় আব্দুল হাকিম ওরফে হাসান। অভিযোগ, এরা আই ই ডি তৈরি করছিল। এই ঘটনায় দুই মহিলা সহ তিন জনকে এ পর্যন্ত গ্রেপ্তার করা হয়েছে।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics