Bangladesh
রাজধানীতে ফেসবুক এর মাধ্যমে পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও উত্তরপত্র জালিয়াতি প্রতারক চক্রের ৬ সদস্য গ্রেফতার

16 Jul 2015

#

ঢাকা, জুলাই ১৬- পুলিশ বৃহস্পতিবার জানিয়েছেন রাজধানীর ডেমরা থানা এলাকায় অভিযান পরিচালনা করে ফেসবুক এর মাধ্যমে প্রশ্নপত্র ফাঁস, উত্তরপত্র জালিয়াতি ও প্রতারক চক্রের ৬ সদস্যকে গ্রেফতার করেছেন।

"গত ১৫/০৭/২০১৫ তারিখ রাতে রাজধানীর ডেমরা থানা এলাকায় অভিযান পরিচালনা করে ফেসবুক এর মাধ্যমে প্রশ্নপত্র ফাঁস, উত্তরপত্র জালিয়াতি ও প্রতারক চক্রের ৬ সদস্যকে গ্রেফতার করেছে ডিএমপি’র গোয়েন্দা ও অপরাধতথ্য বিভাগ," একটি বিবৃতির মাধ্যমে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

 

গ্রেফতারকৃতরা হলো রায়হান চৌধুরী ওরফে ড্যান ব্রাউন, রাহুল মিয়া, রায়হান মিয়া, আরেফিন রাব্বি , অভি আব্দুল্লাহ ও গোলাম মোস্তফা মডেল কলেজ, ডেমরা এর ম্যানেজিং কমিটির অন্যতম সদস্য এবং পরিচালনা বোর্ডের সহকারী পরিচালক ও আব্দুল মজিদ।

 


"ডিএমপি ডিবি’র সাইবার অপরাধ টিম বেশ কয়েক দিন ধরে পরিচালিত সাইবার (অনলাইন ইন্টারনেট) গোয়েন্দা তৎপরতার মাধ্যমে উক্ত চক্রের সন্ধান পায় ও উক্ত চক্রকে গ্রেফতার করতে সক্ষম হয়," জানায় পুলিশ।

 


"এ সময় তাদের হেফাজত হতে ইন্টারনেট (ওয়েবসাইট ও ফেসবুক) পরিচালনা করার কাজে ব্যবহৃত ২ টি সিপিইউ, ১ টি লেনোভো ট্যাব, ১ টি লেনোভো ল্যাপটপ, ৯ টি বিভিন্ন ব্র্যান্ডের মোবাইল সেট, পরীক্ষার উত্তরপত্র, ফেসবুক অ্যাকাউন্ট ও বিকাশ অ্যাকাউন্ট এর হিসেব রাখার জন্য ৪ টি ডায়েরি/ রেজিস্টার/ খাতা উদ্ধার করা হয়," বলেন পুলিশ।


"প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা জানায়, গত এইচএসসি/২০১৫ পরীক্ষায় উক্ত কলেজের অধ্যক্ষ এর প্রত্যক্ষ অংশগ্রহণে সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষকরা গনিত (৩১/০৫/২০১৫,০২/০৬/২০১৫), রসায়ন (২০/০৫/২০১৫, ২৪/০৫/২০১৫) পরীক্ষার দিন ভল্ট থেকে প্রশ্নপত্র খুলে সকাল ০৭.০০ টা থেকে ০৮.০০ টা পর্যন্ত উক্ত কলেজের পরীক্ষায় অংশ গ্রহণকারীদের হলরুমে একত্রিত করে প্রশ্নপত্রের সমাধান করতেন। তখন মোঃ আব্দুল মজিদ প্রশ্নপত্রের ছবি তুলে মোবাইল ফোনের মাধ্যমে মাস্টার মাইন্ড রায়হান চৌধুরীকে সরবরাহ করত। রায়হান চৌধুরী তাৎক্ষণিকভাবে তা ফেসবুকের ইনবক্সে দিত। আগ্রহী প্রার্থীরা যোগাযোগ করে বিকাশের মাধ্যমে তাদের টাকা দিত। পরে তারা তাদেরকে প্রশ্নপত্র বিলি করত। উক্ত টাকা পরবর্তী সময়ে সবার মাঝে ভাগ করা হত," একটি বিবৃতির মাধ্যমে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

 

 

উল্লেখ্য, তারা উত্তরপত্র টেম্পারিং করার কথা বলেও ফেসবুকের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের আকৃষ্ট করত ও মোটা অংকের টাকা হাতিয়ে নিত।

 


আসামীদের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ও পাবলিক পরীক্ষা (অপরাধ) আইনে ডেমরা থানায় একটি নিয়মিত মামলা করা হয়েছে।

 


গোয়েন্দা ও অপরাধতথ্য বিভাগের ডিসি শেখ নাজমুল আলম বিপিএম, পিপিএম (বার) এর নির্দেশনায় এডিসি মোঃ শাহাজাহান এর সার্বিক তত্ত্বাবধানে সাইবার ক্রাইম টীমের সিনিয়র সহকারী পুলিশ কমিশনার মোঃ নাজমুল ইসলাম এর নেতৃত্বে অভিযানটি পরিচালিত হয়।

 

 

ইমেজ ঢাকা মেট্রোপলিটন পুলিশ ফেসবুক পেজ 

 




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics