Bangladesh
শহিদের সংখ্যা নিয়ে খালেদার বিতর্কিত মন্তব্যে বিক্ষোভ জনতার

30 Dec 2015

#

ঢাকা, ডিসেম্বর ৩০- স্বাধীনতা সংগ্রামে শহিদের সংখ্যা নিয়ে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার বিতর্কিত মন্তব্যের প্রতিবাদে রাজধানীর গুলশন এলাকায় তাঁর বাসভবনের কাছে গতকাল বিক্ষোভ দেখান কয়ক শো মানুষ।

বিক্ষোভকারীরা দেশদ্রোহীতার দায়ে খালেদার বিচারের দাবি করেন।

সমাজের বিভিন্ন স্তর থেকে আসা এই সব বিক্ষোভকারীরা স্বাধীনতা সংগ্রাম এবং ঐতিহাসিকভাবে প্রতিষ্ঠিত তথ্য অস্বীকার করার জন্য শাস্তি বিধান করে 'লিবারেশন ওয়ার ডিনায়েল ক্রাইমস অ্যাক্ট' নামে একটি আইন প্রণয়নেরও দাবি তোলেন।

স্বাধীনতা সংগ্রামী, রাজনৈতিক নেতা, সাংস্কৃতিক এবং সামাজিক আন্দোলনের কর্মীরা ছাড়াও বিভিন্ন পেশার মানুষ অংশ নেন এই বিক্ষোভে।

গুলশনের মোড়ে দু'ঘন্টা ধরে অবস্থানের পর বিক্ষোভকারীরা খালেদার বাসভবনের দিকে যেতে চেষ্টা করেন, কিন্তু পুলিশ তাঁদের আটকায়।

ডিসেম্বর মাসের ২১ তারিখে বিএনপি নেত্রী বলেছিলেন, "স্বাধীনতা সংগ্রামে কত জন শহিদ হয়েছিলেন, তা নিয়ে বিতর্ক আছে।  এই বিতর্ক নিয়ে অনেক বই এবং নথি আছে।" তাঁর এই মন্তব্যের কিছুদিন আগেই, গত মাসে, ১৯৭১ সালের ন'মাস ব্যাপী সংগ্রামের সময় কোনও যুদ্ধাপরাধ অথবা অত্যাচার হওয়ার কথা অস্বীকার করে পাকিস্তান।

গত শুক্রবারে খালেদা জিয়ার দলের এক নেতা, গয়েশ্বর রায় আবার একাত্তরের শহিদ বুদ্ধিজীবীদের 'স্বাধীনতাবিরোধী' এবং 'বোকা' বলে অভিহিত করেন।

গুলশনে ধর্না চলার সময় সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরি বলেন, "স্বাধীনতা সংগ্রাম এবং তার শহিদদের অপমান করেছেন খালেদা। এটি দেশদ্রোহিতার অপরাধ, যার সর্বোচ্চ শাস্তি মৃত্যু।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির একজিকিউটিভ প্রেসিডেন্ট শাহরিয়ার কবির দাবি করেন, খালেদাকে ক্ষমা চাইতে হবে। শহরের কূটনীতিকদের আবাসন অঞ্চলে থেকে খালেদা ষড়যন্ত্র করছেন, এই অভিযোগ করে কবির ওই অঞ্চল থেকে খালেদাকে বিতাড়ন করার দাবিও করেন।২১

অবশ্য বিএনপি থেকে দাবি করা হচ্ছে যে, খালেদা জিয়া যা বলেছিলেন, তার বিকৃতি ঘটানো হচ্ছে। গতকাল রাতে একটি বিবৃতিতে দলের অস্থায়ী সেক্রেটারি জেনারেল মির্জা ফকরুল ইসলাম আলমগির বলেন, ২১শে নভেম্বর তাঁর বক্তব্যে খালেদা কথা প্রসঙ্গে শহিদের সংখ্যা নিয়ে যে বিতর্ক এবং  অস্পষ্টতা আছে, তারই উল্লেখ করেছিলেন। 




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics