Finance
ঈদের ভ্রমণ সহজ করতে রবি’র ট্রেন টিকেটিং সল্যুশন

23 Jun 2016

#

ঢাকা, জুন ২৩: রমজান প্রায় শেষ হয়ে এলো, প্রিয়জনের সাথে ঈদের আনন্দ উপভোগ করতে সবাই ব্যস্ত যার যার গন্তব্যে যাওয়ার পরিকল্পনা সাজাতে।

আর সেই পরিকল্পনাকে সহজ করে তুলতে ডিজিটাল ট্রেন টিকেটিং সল্যুশন এনেছে মোবাইল ফোন অপারেটর রবি। 


চলতি বছরের জানুয়ারি থেকে উদ্ভাবনী এ সেবাটি চালু করেছে অপারেটরটি।

রবি গ্রাহকদের প্রথমে মোবাইল ফোন থেকে *১৩১# লিখে ডায়াল করে টিকেট বুক করতে হবে। এরপর একটি সহজ প্রক্রিয়ার মাধ্যমে গ্রাহকের কাছ থেকে যাত্রার তারিখ, কোন স্টেশন থেকে যাত্রা করবেন, কোন স্টেশন তার গন্তব্য, কোন ট্রেনে যাবেন, কোন শ্রেণী ও কোন সিটটি তিনি কিনতে ইচ্ছুক এসব তথ্য জানতে চাওয়া হবে।

টিকেট বুকিং প্রক্রিয়া শেষে বুকিং কোডসহ একটি এসএমএস গ্রাহক সাথে সাথে পাবেন যাতে টিকেটটি কেনার জন্য কত টাকা লাগবে তাও উল্লেখ থাকবে। এসএসএসটি গ্রহণ করার ৩০ মিনিটের মধ্যে দেশজুড়ে ররি’র ১২ হাজার ক্যাশ পয়েন্টের যে কোনটিতে টিকেটের মূল্য পরিশোধ করা যাবে। গ্রাহক ইচ্ছে করলে পুরো প্রক্রিয়াটিই এজেন্ট পয়েন্টগুলোর সহায়তায় করতে পারবেন।

মূল্য পরিশোধ করার পর গ্রাহক এসএমএসে একটি ই-টিকেট নাম্বার পাবেন। এই ই-টিকেটটি রেল স্টেশনের কম্পিউটার কাউন্টারে দেখিয়ে গ্রাহকদের প্রচলিত ট্রেন টিকেট সংগ্রহ করতে হবে। ট্রেন ছাড়ার ১ ঘণ্টা আগে টিকেটটি সংগ্রহ করতে অনুরোধ করা হয়েছে। দেশের ৫২টি রেলস্টেশনের টিকেট পাওয়া যাবে এই প্লাটফরমটিতে, অর্থাৎ প্রায় সব ট্রেন যাত্রীই রবি’র এ ডিজিটাল সেবাটি উপভোগ করতে পারবেন।

বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী, প্রতি সিটের টিকেটের জন্য ২০ টাকা সার্ভিস চার্জ প্রদান করতে হবে। টিকেটটি হস্তান্তযোগ্য নয় এবং একটি নাম্বার থেকে মাসে সর্বোচ্চ দুইবার লেনদেন করা যাবে।

মোবাইল-ভিত্তিক ট্রেন টিকেটিং সলিউশনটির মাধ্যমে সপ্তাহের সাত দিনই সকাল ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত টিকেট কেনা যাবে। যাত্রার সর্বোচ্চ ৫দিন আগে থেকে টিকেট কেনার সুযোগ পাবেন গ্রাহকগণ।




Video of the day
More Finance News
Recent Photos and Videos

Web Statistics