Entertainment
রাগ অনুষঙ্গে রবীন্দ্র সঙ্গীতের অ্যালবাম

08 Jun 2013

#

'রাগ রবি'--সাতজন শিল্পীর গাওয়া রবীন্দ্রনাথের ন'টি গান নিয়ে একটি পরীক্ষামূলক অ্যালবাম, সম্প্রতি যার নির্দেশনা করলেন সুরকার এবং গায়ক অজয় মিত্র।এই অ্যালবামের বৈশিষ্ট হল, এতে মূল গানগুলির সঙ্গে মিশিয়ে দেওয়া হয়েছে যন্ত্রানুষঙ্গ এবং বিশেষ রাগ-আশ্রিত কন্ঠ সঙ্গীত।

 "এই ধরনের কাজ এই প্রথম করলাম। আশা করছি অ্যালবামটি মানুষের ভালো লাগবে," অজয় মিত্র বলেছেন। সবগুলি গানেরই আবহে আছে বিশিষ্ট শিল্পী প্রিয়াঙ্কা গোপের কন্ঠ। সরোদে ইউসুফ খান, সেতারে ওবেদুল হক সৈকত এবং তবলায় পল্লব সান্যাল দিলরুবা ও এস্রাজে থাকা  অজয় মিত্রর সঙ্গে কাজ করেছেন গানের সঙ্গে বাদ্য যন্ত্রের মিলন ঘটাতে। 

 
অ্যালবামটিতে আছে ইমন কল্যান রাগের উপর ভর করে \'তুমি সন্ধ্যার মেঘমালা\', কাফি-আশ্রিত \'আমি যখন তাঁর দুয়ারে ভিক্ষা নিতে যাই\', বাগেশ্রী-নির্ভর \'সঘন গহন রাত্রি\', পিলু রাগের উপর \'ছায়া ঘনাইছে বনে বনে\', দেশ রাগের উপর ভিত্তি করে \'আমার দিন ফুরাল\', খাম্বাজ রাগ নিয়ে \'রুপ সাগরে ডুব দিয়েছি\', বেহাগের উপর \'বিরহ মধুর হল আজি\' এবং মালকোষ-আশ্রিত \'আনন্দধারা বহিছে ভুবনে।\'
 
এ\'ছাড়া মাঝ খাম্বাজের উপর ভর করে আরও একটি গান, \'তুমি কেমন করে গান কর\' দ্বৈতকন্ঠে গেয়েছেন প্রিয়াঙ্কা গোপ এবং অজয় মিত্র। 
 
অন্যান্য কন্ঠ শিল্পীরা হলেন ফাহিম হোসেন চৌধুরি, বুলবুল ইসলাম, মামুন জাহিদ, অনিরুদ্ধ সেনগুপ্ত এবং অনিমা রায়। 
 
রবীন্দ্রনাথের মৃত্যুদিন, বাইশে শ্রাবনে প্রকাশ পাচ্ছে অ্যালবামটি।



Video of the day
More Entertainment News
Recent Photos and Videos

Web Statistics