Entertainment
শামসুর রাহমানের জীবন ও কাজ নিয়ে আলোচনা সভা

18 Jun 2013

#

ঢাকাঃ ধর্মনিরপেক্ষতার প্রতীক, কবি শামসুর রাহমানের জীবন ও কর্মের এক বিশ্লেষণধর্মী আলোচনা সম্প্রতি হয়ে গেল বাংলা অ্যাকাডেমিতে।

 কবি বেলাল চৌধুরির সভাপতিত্বে এই অনুষ্ঠানটিতে \'শামসুর রাহমানঃ কবি শিরোমনির প্রতিকৃতি\' নামে মূল ভাষণ দেন মাসুদুজ্জামান।  

 
শামসুর রাহমানকে বাংলা সাহিত্যে \'আপোষহীনভাবে একজন নতুন পথের দিশারী\' বলে বর্নণা করে মাসুদুজ্জামান বলেন, "তিনিই প্রথম কবি, যাঁর কবিতাকে বাংলাদেশের কবিতা বলে চিহ্নিত করা গিয়েছিল। বাহান্নর ভাষা আন্দোলনের সময় থেকে স্বৈরাচারী শাসনকালে নব্বই দশকের গণ উচ্ছেদের সময় পর্যন্ত মানুষের প্রতিটি আন্দোলন ও স্বপ্ন তাঁর লেখায় মূর্ত হয়ে উঠেছে।"
 
"তাঁর সময়ে শামসুর রাহমান ছিলেন একজন অগ্রবর্তী ব্যক্তিত্ব। তাঁর কবিতায় ধরা পড়ে সমসাময়িক মানুষের আবেগ-বৈপরীত্য, দোলাচলমানতা, বিষাদ এবং আনন্দ। দীর্ঘ কাল পুরাতন ঢাকায় বাস করার সুবাদে কবি স্বাভাবিকভাবেই সেই অঞ্চলের মানুষের জীবনযাত্রার ছবি আঁকতে পারতেন। কিন্তু একই সাথে তিনি  খুব সফলভাবে তাঁর লেখার সঙ্গে নতুন প্রজন্মের শহুরে ্মানসিকতার যোগাযোগ ঘটাতে পেরেছিলেন। তাঁর এই কীর্তির জন্য  মানুষের হৃদয়ে নগর-কবি হিসেবে স্থায়ী জায়গা করে নিয়েছেন তিনি," মাসুদুজ্জামান বলেন।
 
এর আগে, বাংলা অ্যাকাডেমির ডিরেক্টর শামসুজ্জামান খান তাঁর স্বাগত ভাষণে বলেন," কবি শামসুর রাহমান আমাদের কবিতায় এক নতুন শৈল্পিক মাত্রা যোগ করে তাকে এক নতুন উচ্চতায় নিয়ে গেছেন 
 
অধ্যাপক রফিকুল্লা খান, অধ্যাপক সৌমিত্র শেখর এবং অধ্যাপক বৈতুল্লা কাদ্‌রিও আলোচনায় অংশ নেন।
 
অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সায়রা হাবিব এবং ভাস্বর বন্দ্যোপাধ্যায় শামসুর রাহমানের কবিতা আবৃত্তি করেন।



Video of the day
More Entertainment News
Recent Photos and Videos

Web Statistics