Entertainment
'শেষ সংলাপ' নাটকের পঞ্চাশতম রজনী

18 Jun 2013

#

ঢাকাঃ 'সময়' নাট্যদলের বহু প্রশংসিত নাটক 'শেষ সংলাপ'-এর পঞ্চাশতম অভিনয় সম্প্রতি মঞ্চস্থ করা হল বাংলাদেশ শিল্পকলা অ্যাকাডেমির ন্যাশনাল থিয়েটার হলে।

 তৌফিক আল-হাকিমের মূল আরবি নাটক,\'সুলতানুজ জন্নম\' থেকে ডঃ সাইদ জামিল আহমেদ এবং সইফুল আলম চৌধুরি অনুদিত এই গল্পে হাস্যরসের মধ্য দিয়ে ক্ষমতার বৈধতার খোঁজ করা হয়েছে।

 
নাটকটি আবর্তিত হয়েছে একজন \'মামলুক সুলতান\'কে কেন্দ্র করে, যে কিনা এককালে প্রয়াত সুলতানের ক্রীতদাস ছিল এবং এখন নিজে ক্ষমতার তুঙ্গে। হঠাৎই একদিন সে আবিষ্কার করে ভূতপূর্ব সুলতানের দাসত্ব থেকে আসলে সে কোনদিনই মুক্তি পায়নি এবং সেই কারনে দেশের শাসনকর্তা হওয়ার অধিকারও তার নেই।কাজির বিধান অনুযায়ী, যেহেতু সে \'মামলুক\', তাই সে রাষ্ট্রের সম্পত্তি এবং তাকে এখন কারুর কাছে নীলামে বিক্রী হতে হবে, যদি নতুন মালিক তাকে দাসত্ব থেকে মুক্তি দেয়, এই আশায়।শেষ পর্যন্ত এক বড়মানুষের রক্ষিতা তাকে কিনে নেয়, কিন্তু মুক্তি আর দেয়না।
নাটকটিতে সুলতানের চরিত্রে বিশ্বাসযোগ্য অভিনয় করেছেন পাভেল ইসলাম। অন্যান্য চরিত্রগুলির মধ্যে কাজির ভূমিকায় রিয়াজ মাহমুদ, উজিরের ভূমিকায় আখতেরুজ্জামান এবং দাস ব্যবসায়ীর ভূমিকায় তোফায়েল সরকার অভিনয় করেছেন।
 
"নাটকটির গল্প যদিও দূর অতীতের এবং দূর দেশের, তবুও এতে কৌতুকের মধ্য দিয়ে ক্ষমতার যে চিত্রায়ন করা হয়েছে, তা দর্শকের কাছে প্রাসঙ্গিক হয়ে ওঠে," পরিচালক আখতেরুজ্জামান বলেছেন।
নাটকটির দৃশ্যপট সৃষ্টি করেছেন ফয়েজ জাহির এবং আবহে আছেন কোমল খালিদ।



Video of the day
More Entertainment News
Recent Photos and Videos

Web Statistics